পুকুরের মাছ নিয়ে বিরোধ, সালিশে মুক্তিযোদ্ধাকে হত্যা

Looks like you've blocked notifications!
টাঙ্গাইলের বাসাইলের মটরা এলাকায় বীর মুক্তিযোদ্ধা আবদুল লতিফ খান (৬৫) নিহতের ঘটনায় তাঁর স্বজনদের আহাজারি। ছবি : সংগৃহীত

টাঙ্গাইলের বাসাইল উপজেলার মটরা এলাকায় তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে দুপক্ষের সংঘর্ষে বীর মুক্তিযোদ্ধা আবদুল লতিফ খান (৬৫) নিহত হয়েছেন। এ ঘটনায় বাসাইল থানায় মামলা প্রক্রিয়াধীন।

স্থানীয় ইউনিয়ন পরিষদের (ইউপি) সদস্য শাহজাহান খান জানান, গতকাল শুক্রবার রাতে নিহতের বাড়ির পাশের পুকুরের মাছ নিয়ে নিহত মুক্তিযোদ্ধা আবদুল লতিফ খানের পরিবারের সঙ্গে প্রতিবেশী আবু খান এবং তাঁর ছেলে পাভেল ও পারভেজের কথাকাটাকাটি হয়। এ নিয়ে গতকাল শুক্রবার বিকেলে ইউপি সদস্য শাহজাহান খানের বাড়িতে একটি সালিশি বৈঠকের আয়োজন করা হয়। সালিশ চলাকালে একপর্যায়ে দুপক্ষের মধ্যে সংঘর্ষ হয়। এ সময় পরী বেগম, আবু খান, তাঁর ছেলে পাভেল ও পারভেজ বীর মুক্তিযোদ্ধা আবদুল লতিফকে পিটিয়ে ও গলা টিপে ধরেন। এতে তিনি গুরুতর অসুস্থ হয়ে পড়লে তাঁকে টাঙ্গাইল জেনারেল হাসপাতালে নেওয়া হয়। সেখানে দায়িত্বরত চিকিৎসক তাঁকে মৃত ঘোষণা করেন।

এ ঘটনায় জড়িতদের গ্রেপ্তার ও দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানিয়েছে নিহতের পরিবার।

এলাকাবাসীর বরাত দিয়ে বাসাইল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) হারুনুর রশিদ জানান, কয়েক দিন ধরে মুক্তিযোদ্ধা লতিফ খানের সঙ্গে প্রতিবেশী আবু খান ও তাঁর ছেলে পাভেল, পারভেজের সঙ্গে দুটি পুকুরের মাছ নিয়ে বিরোধ চলে আসছিল। এ নিয়ে কথাকাটাকাটির জেরে সালিশ হয়।  সালিশের একপর্যায়ে কথাকাটাকাটির জেরে আবু খান, পাভেল ও পারভেজসহ কয়েকজন যুবক লতিফ খানকে পিটিয়ে আহত করেন। এ সময় স্থানীয়রা তাঁকে উদ্ধার করে টাঙ্গাইল জেনারেল হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক মৃত বলে ঘোষণা করেন। লাশ ময়নাতদন্তের জন্য টাঙ্গাইল হাসপাতালের মর্গে পাঠানো হয়েছে।