পুনর্বাসনের দাবিতে আশুগঞ্জ বন্দর শ্রমিকদের বিক্ষোভ, লোড-আনলোড বন্ধ

Looks like you've blocked notifications!
পুনর্বাসনের দাবিতে বিক্ষোভ মিছিল করেছে আশুগঞ্জ বন্দর শ্রমিকরা। ছবি : এনটিভি

আশুগঞ্জ বন্দর শ্রমিকদের পুনর্বাসনের দাবিতে বিক্ষোভ মিছিল করেছে বন্দর শ্রমিকরা। তারা বন্দরের লোড-আনলোড বন্ধ করে দিয়েছে।

আশুগঞ্জ নৌবন্দর লোড-আনলোড শ্রমিক ইউনিয়নের নেতৃত্বে আজ বৃহস্পতিবার দুপুরে একটি বিক্ষোভ মিছিল নৌবন্দর অফিস গেইট থেকে শুরু হয়ে বিভিন্ন এলাকা ঘুরে আবার সেখানে গিয়ে শেষ হয়।

বিক্ষোভ মিছিল শেষে নৌবন্দর অফিস গেইটের সামনে এক সমাবেশ করে শ্রমিকরা। নৌবন্দর লোড-আনলোড শ্রমিক ইউনিয়নের সভাপতি রোমেল মুন্সির সভাপতিত্বে বক্তব্য দেন, নৌবন্দর লোড-আনলোড শ্রমিক ইউনিয়নের যুগ্ম সম্পাদক বাবুল আহমেদ, বন্দর শ্রমিক নেতা আলমগীর সরদার, সিরাজ সরদার, মাজু সরদার, এশারদ সরদার, আল আমিন সরদার, স্বপন সরদার, মোকাররম সরদার প্রমুখ।

বন্দরের শ্রমিকরা তাদের বক্তব্যে বলেন, আশুগঞ্জ বন্দরের সক্ষমতা বৃদ্ধির লক্ষে নতুন একটি সম্প্রসারণ প্রকল্প বিশ্ব ব্যাংকের অর্থায়নে বাস্তবায়নের কাজ প্রক্রিয়াধীন। ইতিমধ্যে ব্যবসা প্রতিষ্ঠান, ব্যবসায়ীদের পুনর্বাসন তালিকা তৈরির কাজ শেষ পর্যায়ে। আশুগঞ্জ বন্দর সম্প্রসারণ প্রকল্পে ভিট মালিক, ব্যবসায়ীদের পুনর্বাসন করার ব্যবস্থা থাকলেও বন্দরের হাজার হাজার শ্রমিককে পুনর্বাসন করা হবে কি না, তা নিয়ে প্রকল্পের সঙ্গে জড়িত কোনো কর্মকর্তা কথা বলতে চা না এবং পুনর্বাসন ব্যবস্থা আছে কি না, তা জানেন না কেউ।

শ্রমিক নেতারা বলছেন, আশুগঞ্জ বন্দর সম্প্রসারণ করা একটি ভালো উদ্যোগ। এটি হলে আশুগঞ্জ বন্দরের ব্যবসায়ীরা লাভবান হবে। কিন্তু বন্দরকে সচল রাখতে যারা প্রতিনিয়ত ঘাম জড়িয়ে রোদ-বৃষ্টিতে কাজ করে সেই শ্রমিকদের পুনর্বাসন বিষয়টি নিশ্চিত না হলে শুধু বিক্ষোভ মিছিল নয়, ভবিষ্যতে আরো কঠোর কর্মসূচির মাধ্যমে শ্রমিকদের দাবি আদায় করা হবে।