পুলিশের সাবেক অতিরিক্ত আইজি সামসুদ্দিনের ইন্তেকাল

Looks like you've blocked notifications!
বাংলাদেশ পুলিশের সাবেক অতিরিক্ত আইজি বীর মুক্তিযোদ্ধা এ কে এম সামসুদ্দিনকে আজ শুক্রবার গার্ড অব অনার দেওয়া হয়। ছবি : সংগৃহীত

বাংলাদেশ পুলিশের সাবেক অতিরিক্ত আইজি বীর মুক্তিযোদ্ধা এ কে এম সামসুদ্দিন আর নেই। বৃহস্পতিবার দিনগত রাত সাড়ে ৩টায় রাজধানীর একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ইন্তেকাল করেছেন। আজ শুক্রবার বাদ জুমা রাজারবাগ পুলিশ লাইনসে জানাজা শেষে তাঁকে রাজধানীর উত্তরা ৪ নম্বর সেক্টর কবরস্থানে রাষ্ট্রীয় মর্যাদায় দাফন করা হয়।

বিকেলে পুলিশ সদর দপ্তর থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, মৃত্যুকালে এ কে এম সামসুদ্দিন স্ত্রী, দুই পুত্রসহ, বহু আত্মীয়-স্বজন ও গুণগ্রাহী রেখে গেছেন।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, এ কে এম সামসুদ্দিন বিসিএস (পুলিশ) ১৯৭৩ ব্যাচের কর্মকর্তা ছিলেন। চাকরি জীবনে তিনি মৌলভীবাজার জেলার পুলিশ সুপার, খুলনা রেঞ্জের ডিআইজি, ডিএমপি কমিশনারসহ বিভিন্ন পদে দায়িত্ব পালন করছেন।

সর্বশেষ তিনি স্পেশাল ব্রাঞ্চের (এসবি) প্রধান হিসেবে চাকরি থেকে অবসর গ্রহণ করেন।

এ কে এম সামসুদ্দিন ১৯৪৪ সালে লক্ষীপুর জেলার চন্দ্রগঞ্জ থানার পশ্চিম লতিফপুর গ্রামে এক মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, এ কে এম সামসুদ্দিনের জানাজা আজ শুক্রবার বাদ জুমা রাজারবাগ পুলিশ লাইনসে এসআই শিরু মিয়া মিলনায়তনে অনুষ্ঠিত হয়। জানাজায় পুলিশ মহাপরিদর্শক (আইজিপি) ড. বেনজীর আহমেদ, ঢাকাস্থ পুলিশের বিভিন্ন ইউনিটের প্রধানগণ, ঊর্ধ্বতন পুলিশ কর্মকর্তা ও পুলিশ সদস্যসহ মরহুমের আত্মীয়-স্বজন জানাজায় অংশ নেন।

জানাজা শেষে ড. বেনজীর আহমেদ,  ডিএমপি কমিশনার মোহা. শফিকুল ইসলাম, বাংলাদেশ পুলিশ সার্ভিস অ্যাসোসিয়েশন, বাংলাদেশ রিটায়ার্ড পুলিশ অফিসার্স ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন মরহুমের কফিনে পুষ্পস্তবক অর্পণ করে তাঁর প্রতি শ্রদ্ধা জানান।

আইজিপির শোক

বীর মুক্তিযোদ্ধা এ কে এম সামসুদ্দিনের মৃত্যুতে ড. বেনজীর আহমেদ গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন।

ড. বেনজীর আহমেদ এক শোক বাণীতে বলেন, ‘এ কে এম সামসুদ্দিন সুদক্ষ কর্মকর্তা ছিলেন। একজন পেশাদার পুলিশ কর্মকর্তা হিসেবে তিনি অত্যন্ত দক্ষতা, নিষ্ঠা, সততা ও সুনামের সঙ্গে দায়িত্ব পালন করেছেন।’

আইজিপি মরহুমের রুহের মাগফেরাত কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান।