প্রকল্পে দুর্নীতি : নরসিংদীতে উপজেলা প্রকৌশলী বরখাস্ত

Looks like you've blocked notifications!

নরসিংদী সদর উপজেলার বালুসাইর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শ্রেণিকক্ষ নির্মাণ প্রকল্পে দুর্নীতির অভিযোগে সাবেক উপজেলা প্রকৌশলী বিপ্লব পালকে সাময়িক বরখাস্ত করেছে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়।

আজ মঙ্গলবার স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব হেলালুদ্দীন আহমদ স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে বিপ্লব পালকে সাময়িক বরখাস্ত করা হয়।

সেই সঙ্গে প্রকল্পসমূহের কাজ স্পেসিফিকেশন অনুযায়ী বাস্তবায়িত না হওয়ায় সরকারের ভাবমূর্তি ক্ষুণ্ণ এবং সরকারি অর্থের যথাযথ ব্যবহার নিশ্চিত হয়নি বিধায় সরকারি কাজে অবহেলা ও দায়িত্বহীনতার কারণে নরসিংদীর এলজিইডির নির্বাহী প্রকৌশলীর কাছে ব্যাখ্যা চাওয়া হয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়, স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের বাস্তবায়নাধীন বালুসাইর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শ্রেণিকক্ষ নির্মাণ প্রকল্পে নিম্নমানের কাজ এবং আঁকাবাঁকা গ্রেড বিম ও ড্রপ ওয়াল নির্মাণের ফলে যেকোনো সময় দুর্ঘটনা ঘটতে পারে। এ জন্য বিদ্যালয়টির শ্রেণিকক্ষ সম্পূর্ণ ভেঙে নতুনভাবে তৈরি করতে হবে।

এ ছাড়া প্রকল্পটির প্রাক্কলিত মূল্য ৮৭ লাখ ৭৭ হাজার ২৮৭ টাকা। এরমধ্যে ২৫ লাখ দুই হাজার ২৩২ টাকা এরইমধ্যে ঠিকাদারকে বিল হিসেবে প্রদান করা হয়েছে, যেখানে কাজের অগ্রগতি ৩০ ভাগ দেখানো হয়েছে।’

ঠিকাদারের সঙ্গে পরস্পর যোগসাজশের মাধ্যমে উপজেলা প্রকৌশলী বিপ্লব পাল অর্থ আত্মসাৎ করেছেন যা প্রাথমিকভাবে প্রমাণিত হয়েছে বলেও প্রজ্ঞাপনে জানানো হয়। এ ছাড়া সরকারের ভাবমূর্তি ক্ষুণ্ণ এবং সরকারি কাজে অবহেলা ও দায়িত্বহীনতার অভিযোগও আনা হয় তার বিরুদ্ধে। তিনি নরসিংদী সদর উপজেলা প্রকৌশলী হিসেবে কর্মরত থাকাকালীন এই অনিয়মের সঙ্গে সম্পৃক্ত ছিলেন বলে প্রজ্ঞাপনে বলা হয়।