প্রতিষ্ঠাবার্ষিকীতে এনটিভির চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালকের অভিনন্দন

Looks like you've blocked notifications!

মানবজীবনের মতো প্রতিষ্ঠানের জন্মলগ্নও গুরুত্ববহ। মানুষ যেমন হামাগুড়ি দিতে শিখে ক্রমে হাঁটি হাঁটি পা পা করে একদিন অবয়বে-মননে পরিপূর্ণ হয়ে ওঠে, তেমনি প্রতিষ্ঠানও ক্রমবিকাশের পথে চলে। আর এই বিকাশের সঙ্গী হতে ২০০৩ সালের ৩ জুলাই গণমাধ্যম দুনিয়ায় পদার্পণ এনটিভির। দেখতে দেখতে এখন ১৭ বছরের তরতাজা তরুণ প্রতিষ্ঠানটি।

‘সময়ের সাথে আগামীর পথে’ স্লোগান নিয়ে এনটিভির জন্ম। আর এই আগামীর পথে চলতে চলতে সাফল্যের সঙ্গে ১৭ বছর পার করল বেসরকারি এই স্যাটেলাইট টেলিভিশন চ্যানেল। প্রতিষ্ঠানটি এখন স্বদেশের গণ্ডি পেরিয়ে বিদেশেও বাংলা ভাষাভাষী মানুষের কাছে তুমুল জনপ্রিয় হয়ে উঠেছে। আজ ১৮ বছরে পা রাখল এনটিভি।

এই পথচলায় এনটিভি কুড়িয়েছে অগণিত দর্শকের ভালোবাসা। দর্শকের অবিরাম তথ্য ও বিনোদনের চাহিদা পূরণ, দেশের ভাষা ও সংস্কৃতির মর্যাদা অক্ষুণ্ণ রাখা ও রুচিশীল বিনোদনের মাধ্যমে সংস্কৃতিকে এগিয়ে নেওয়াই ছিল এনটিভির অন্যতম প্রয়াস। ছিল ভিন্ন সংস্কৃতির সঙ্গে পরিচয় করিয়ে দেওয়ার সুস্থ মানস।

আজ ৩ জুলাই, শুক্রবার এনটিভির প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী বাণী দিয়েছেন। শুভকামনা জানিয়ে শুভেচ্ছা জানিয়েছেন দেশের খ্যাতনামা কবি, শিল্পী-সাহিত্যিক, রাজনীতিক, বুদ্ধিজীবী, ক্রীড়াব্যক্তিত্বসহ অনেকেই। দেশ-বিদেশের অগণিত দর্শকের অকৃত্রিম ভালোবাসার প্রতি কৃতজ্ঞতা জানিয়েছেন প্রতিষ্ঠানটির চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক আলহাজ্ব মোহাম্মদ মোসাদ্দেক আলী।

এনটিভির জন্মদিনে সম্মানিত দর্শক, কেব্‌ল অপারেটর, বিজ্ঞাপনদাতা ও সর্বস্তরের জনগণকে শুভেচ্ছা জানিয়েছেন আলহাজ্ব মোহাম্মদ মোসাদ্দেক আলী। পাশাপাশি তিনি এই দীর্ঘ চলায় সহযোগিতা অব্যাহত রাখায় গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার, বিভিন্ন রাজনৈতিক দল, পেশাজীবী সংগঠন, শিল্পী-কলাকুশলী সবাইকে ধন্যবাদ জানান। শুভেচ্ছা জানিয়ে উৎসাহিত করায় রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর কাছে কৃতজ্ঞতা ও ধন্যবাদ প্রকাশ করেন তিনি।

আলহাজ্ব মোহাম্মদ মোসাদ্দেক আলী বলেন, ‘আজ ৩ জুলাই, আপনাদের প্রিয় টেলিভিশন চ্যানেল এনটিভি ১৭ বছর পার  করে ১৮ বছরে পদার্পণ করছে। আজকের এই শুভ জন্মদিনে মহামান্য রাষ্ট্রপতি, মাননীয়  প্রধানমন্ত্রী, মাননীয় তথ্যমন্ত্রীসহ মন্ত্রিপরিষদের সদস্যবর্গ যাঁরা আমাদের আজ বাণী দিয়ে উৎসাহিত করেছেন, তাঁদের প্রতি কৃতজ্ঞতা জানাচ্ছি। আপনাদের এই বাণী, পরামর্শ আমাদের আগামী দিনের পাথেয় হয়ে থাকবে। এ ছাড়া বিভিন্ন স্তরের সম্মানিত ব্যক্তিবর্গ, রাজনৈতিক ব্যক্তিবর্গ, কর্মকর্তা-কর্মচারী যাঁরা আমাদের বিভিন্নভাবে সহযোগিতা করেছেন, জন্মদিনে শুভেচ্ছা দিয়েছেন, আমাদের পরামর্শ দিয়েছেন, এনটিভির পরিচালনা পর্ষদ থেকে আপনাদের কৃতজ্ঞতা ও ধন্যবাদ জানাচ্ছি। আজ এই জন্মদিনে আমি আরো শ্রদ্ধার সঙ্গে স্মরণ করছি সম্মানিত দর্শক, কেব্‌ল অপারেটর, বিজ্ঞাপনদাতা, কলাকুশলী, যাঁরা বিভিন্ন সময় এই ১৮ বছরে চলার পথে আমাদের সাহায্য-সহযোগিতা করেছেন। তাঁদের প্রতি কৃতজ্ঞতা। আজ সতেরো থেকে আঠারোতে আসার পথে যাঁরা সবচেয়ে বেশি অক্লান্ত পরিশ্রম করেছেন—আমাদের এনটিভি পরিবারের সদস্য, এনটিভি টিম। তাঁদের অক্লান্ত পরিশ্রমের কারণে আজ এত দূর আসতে পেরেছি।’

করোনার প্রভাব সম্পর্কে এনটিভির চেয়ারম্যান বলেন, ‘আমরা আজ মহাসংকটের মধ্যে আছি। কোভিড-১৯ নিয়ে সারা বিশ্ব আজ আতঙ্কিত, বাংলাদেশও এর বাইরে নয়। আমি আমাদের সব দর্শক, আমাদের সাথি, সবাইকে অনুরোধ করব—সরকারের দেওয়া দিকনির্দেশনা আমরা সবাই যেন মেনে চলার চেষ্টা করি। সরকারের একার পক্ষে এই সমস্যার সমাধান করা সম্ভব নয়, যদি আমরা সরকারের নীতি ও পরামর্শ বাস্তবায়নে কাজ না করি। আমাদের ব্যক্তিস্বার্থে, পরিবারের স্বার্থে, সমাজের স্বার্থে, দেশের স্বার্থে এই দিকনির্দেশনাগুলো মেনে চলা উচিত। আমরা আশা করছি, ইনশাআল্লাহ মহান রাব্বুল আলামিন খুব দ্রুত সময়ের মধ্যে এই সমস্যা থেকে পরিত্রাণ দেবেন।’

এনটিভির প্রয়াত কর্মীদের স্মরণ করে এনটিভির চেয়ারম্যান বলেন, ‘আমি আজকের এই জন্মদিনে আরো শ্রদ্ধার সঙ্গে স্মরণ করতে চাই—এই দীর্ঘ ১৮ বছরে অনেককেই হারিয়েছি। কিছুদিন আগে আমাদের প্রোগ্রাম ডিপার্টমেন্টের শ্রদ্ধেয় মোস্তফা কামাল সৈয়দসহ দীর্ঘ এই চলার পথে ঢাকা ও ঢাকার বাইরে আমরা অনেককে হারিয়েছি। আজকের এই জন্মদিনে আমরা তাঁদের স্মরণ করছি, আল্লাহ তাঁদের জান্নাতুল ফেরদৌস দান করুন।’

আলহাজ্ব মোহাম্মদ মোসাদ্দেক আলী দর্শক ও শুভানুধ্যায়ীদের উদ্দেশে বলেন, “আপনারা জানেন, আপনাদের এই প্রিয় টেলিভিশন চ্যানেল শুরু থেকে আজ পর্যন্ত—আমরা চেষ্টা করেছি দেশের খবর, বিদেশের খবর, সব খবর সবার আগে নির্ভুলভাবে আপনাদের সামনে উপস্থাপন করার জন্য। আমাদের নিউজ টিম অক্লান্তভাবে আপনাদের সহযোগিতা নিয়ে কাজ করে যাচ্ছে। ‘সময়ের সাথে আগামী পথে’ স্লোগান নিয়ে ৩ জুলাই ২০০৩ থেকে আজ পর্যন্ত নিষ্ঠার সঙ্গে বাংলাদেশের সব নিউজ এবং বিদেশের নিউজ বস্তুনিষ্ঠভাবে সত্যকে সবার আগে প্রকাশ করার জন্য, উপস্থাপন করার জন্য চেষ্টা করেছে। দীর্ঘ এই সময়ে আমাদের প্রোগ্রাম ডিপার্টমেন্ট দেশের সাংস্কৃতিক ঐতিহ্য ধরে রেখে দেশ ও বিদেশে বাংলা ভাষাভাষী যেখানেই আছেন, সেখানেই তাঁদের চাহিদা অনুসারে সুন্দরভাবে প্রোগ্রাম উপস্থাপনের চেষ্টা করে যাচ্ছে। এই চলার পথে আমরা সবার সহযোগিতা পেয়েছি। আমরা আশা করব, আগামী দিনগুলোতেও আপনাদের এই সহযোগিতা ও মূল্যবান পরামর্শ আমাদের সাথে থাকবে। আপনাদের প্রিয় টিভি চ্যানেল আজকের মতো একই রকম অবস্থানে থাকার চেষ্টা করবে।”

এনটিভি অনলাইন প্রসঙ্গে আলহাজ্ব মোহাম্মদ মোসাদ্দেক আলী বলেন, ‘আপনারা জানেন আমাদের এনটিভিতে অনলাইন একটি ডিপার্টমেন্ট আছে, যেখান থেকে আমরা নিউজ পোর্টাল চালিয়ে থাকি। ভিডিও ক্লিপগুলো পরিবেশন করে থাকি। আমাদের সবকিছুর জন্য আমরা অফিসকেও ঢেলে সাজিয়েছি। আপনারা ইতোমধ্যে জেনেছেন, আমরা নিজস্ব বড় স্টুডিও করেছি। সেখান থেকে আমরা প্রোগ্রাম করছি, বিভিন্ন টক শো করছি এবং করোনা মহামারির মধ্যেও আমাদের টিম, এনটিভি পরিবার সবকিছুর সঙ্গে তাল মিলিয়ে নিউজ, প্রোগ্রাম উপস্থাপন করার জন্য নিরলস কাজ করে যাচ্ছে। আপনারা এই সময়ে যেন সঠিক তথ্য পেতে পারেন, বিনোদন পেতে পারেন, তাই জীবনের ঝুঁকি নিয়ে আমাদের কর্মীরা কাজ করে যাচ্ছেন। আমরা সবার কাছে তাঁদের জন্য দোয়া চাই। আমরা যেন আপনাদের এই দোয়া নিয়ে আগামী দিনগুলোতেও সব ঝুঁকির মধ্যে কাজ করে আপনাদের মন জয় করতে পারি। এই শুভ জন্মদিনে আপনাদের সাহায্য-সহযোগিতা কামনা করছি।’

শুরু থেকেই আধুনিক সম্প্রচার প্রযুক্তি নিয়ে কাজ শুরু করে এনটিভি। আর এই কয়েক বছরে শব্দ, ছবি আর সম্প্রচারে অন্য চ্যানেলের সঙ্গে একটা বড় পার্থক্য গড়ে নিয়েছে চ্যানেলটি। প্রযুক্তির বিস্ময়ের সঙ্গে দর্শককে পরিচয় করিয়ে দিতে খুব একটা সময় নেয়নি এনটিভি। দেশে-বিদেশে ব্যাপ্তি আর সম্প্রচার সময় বাড়ার সঙ্গে সঙ্গে চ্যানেলের অনুষ্ঠানে এসেছে বৈচিত্র্য। গড়ে উঠেছে এনটিভির নিজস্ব চরিত্র, যার নেপথ্যে রয়েছে সুচিন্তিত-সুপরিকল্পিত পরিচালনা ও দক্ষ কর্মীদের নিরলস পরিশ্রম।

ডিজিটাল মাধ্যমেও অগ্রযাত্রার অংশীদার এনটিভি। ২০১৫ সালের ১ ফেব্রুয়ারি যাত্রা শুরু করে এনটিভির ডিজিটাল প্ল্যাটফর্ম এনটিভি অনলাইন। শুরু থেকে এনটিভি অনলাইন দ্রুত বস্তুনিষ্ঠ ও নির্ভরযোগ্য দেশ-বিদেশের সংবাদ, ফিচার, খেলাধুলাসহ বিভিন্ন বিষয়ে সংবাদ পরিবেশন, ছবি ও ভিডিও প্রকাশ করছে। এ কারণে দ্রুত বিশ্বব্যাপী বাঙালি পাঠকের পছন্দের তালিকায় শীর্ষে উঠেছে এনটিভি অনলাইন। অল্প সময়েই এনটিভির ফেসবুক ফ্যানপেজ অর্জন করে এক কোটির বেশি মানুষের লাইক। নাটক, খবর, বিনোদন, লাইফস্টাইল, লাইভ টিভি, সিনেমা, স্বাস্থ্য, ইসলামিক শো, গান, ফানসহ ১৯টি চ্যানেলের সাবস্ক্রাইবার ইতোমধ্যে এক কোটি পেরিয়েছে। প্রতি মাসে প্রায় ৫০ কোটি মিনিট ভিডিও দেখা হয়। এনটিভিতে সম্প্রচারিত সব অনুষ্ঠান পাওয়া যায় এনটিভির ইউটিউব চ্যানেলে। এরই মধ্যে পাঁচটি গোল্ডসহ ১৫টি প্লে-বাটন পেয়েছে একমাত্র এনটিভি অনলাইন।