প্রথমবারের মতো নৌপথে ঝুট নিয়ে ভারতে যাচ্ছে জাহাজ

Looks like you've blocked notifications!
মুন্সীগঞ্জের ধলেশ্বরী নদীর পশ্চিম মুক্তারপুর সামিট অ্যালায়েন্স বন্দর থেকে ঝুটবাহী জাহাজ ইয়া রাজ্জাক ভারতের উদ্দেশে ছেড়ে যায়। ছবি : এনটিভি

প্রথমবারের মতো বাংলাদেশের গার্মেন্টসের অব্যবহৃত কটন কাপড় ঝুট রপ্তানি করা জন্য ভারতের উদ্দেশে ছেড়ে গেছে জাহাজ। শনিবার বেলা পৌনে ১টার দিকে মুন্সীগঞ্জের ধলেশ্বরী নদীর পশ্চিম মুক্তারপুর সামিট অ্যালায়েন্স বন্দর থেকে জাহাজ ইয়া রাজ্জাক ভারতের উদ্দেশে ছেড়ে যায়।

১১১ টন ঝুটবাহী জাহাজটি ভারতের আসাম রাজ্যের ধুবরী বন্দরে যাবে। ৬৫০ কিলোমিটার দূরত্বের গন্তব্যে পৌছাতে সময় লাগবে ৬ থেকে ৭ দিন। এতে করে প্রথমবারের মতো বাংলাদেশের সাথে ভারতের ঝুট রপ্তানি কার্যক্রম শুরু হলো।

বিআইডব্লিউটিএ’র পরিচালক মোহাম্মদ রফিকুল ইসলাম জানান, বিগত সময় খালি জাহাজ ভারতে গিয়ে আমদানি পণ্য নিয়ে দেশে ফিরত। তবে এটি প্রথমবারের মতো নৌপথে রপ্তানি পণ্য ঝুট নিয়ে ভারত যাচ্ছে। প্রথম চালানে ১১১ টন ঝুট রপ্তানি করা হচ্ছে। এভাবে রপ্তানি করা গেলে বছরে ১ লাখ মেট্রিক টন ঝুটপণ্য বিদেশে রপ্তানির পরিকল্পনা তৈরি হয়েছে। যার বিপরীতে বিপুল পরিমাণে বৈদেশিক মুদ্রা অর্জন করা সুযোগ তৈরি হচ্ছে। মোক্তার হোসেন ট্রেডার্স নামের একটি প্রতিষ্ঠান এসব পণ্য রপ্তানি করছে।