প্রধানমন্ত্রীর জন্মদিনে সাড়ে ৬৭ লাখের বেশি টিকাদান

Looks like you've blocked notifications!
প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৫তম জন্মদিন উপলক্ষ্যে মঙ্গলবার সারা দেশে করোনার গণটিকাদানের বিশেষ কর্মসূচি হাতে নেওয়া হয়। ছবি : স্টার মেইল

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৫তম জন্মদিনে গতকাল মঙ্গলবার সারা দেশে সাড়ে ৬৭ লাখের বেশি কোভিড টিকা দেওয়া হয়েছে। সারা দেশে ৬৭ লাখ ৫৮ হাজার ৯৯২ ডোজ টিকা দেওয়া হয়েছে।

এর মধ্যে প্রথম ডোজ দেওয়া হয়েছে ৬৬ লাখ ২৫ হাজার ১২৩ জনকে, এবং দ্বিতীয় ডোজ দেওয়া হয়েছে এক লাখ ৩৩ হাজার ৮৬৯ জনকে। এদিন ৭৫ লাখ টিকা দেওয়ার লক্ষ্যমাত্রা ছিল।

স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক অধ্যাপক ডা. মিজানুর রহমান স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে গতকাল রাতে এ সব তথ্য জানানো হয়।

স্বাস্থ্য অধিদপ্তর জানায়, মঙ্গলবার সারা দেশে অ্যাস্ট্রাজেনেকার টিকা ‘কোভিশিল্ড’ প্রয়োগ হয়েছে ৩৯ হাজার ৭৭১ ডোজ, ফাইজার-বায়োএনটেকের টিকা প্রয়োগ হয়েছে ১১ হাজার ৯৫৬ ডোজ, চীনের সিনোফার্মের টিকা প্রয়োগ হয়েছে ৬৬ লাখ ৯৫ হাজার ৮২৯ ডোজ এবং মডার্নার টিকা প্রয়োগ হয়েছে ১১ হাজার ৪৩৬ ডোজ। 

এদিকে, দেশে এ পর্যন্ত চার কোটি ৮১ লাখ ৩৯ হাজার ৭৫২ ডোজ করোনার টিকা প্রয়োগ হয়েছে। প্রথম ডোজ টিকা নিয়েছেন তিন কোটি ১৫ লাখ ছয় হাজার ১৭ জন, এবং দ্বিতীয় ডোজ টিকা নিয়েছেন এক কোটি ৬৬ লাখ ৩৩ হাজার ৭৩৫ জন।

এ পর্যন্ত প্রথম ডোজ টিকাগ্রাহকের মধ্যে পুরুষ এক কোটি ৭১ লাখ ৭৩০ জন, আর নারী এক কোটি ৪৪ লাখ ৫ হাজার ২৮৭ জন। দ্বিতীয় ডোজ টিকাগ্রাহকের মধ্যে পুরুষ ৯৫ লাখ ২৯ হাজার ১০৯ জন, আর নারী ৭১ লাখ চার হাজার ৬২৬ জন।

এর মধ্যে অ্যাস্ট্রাজেনেকার টিকা ‘কোভিশিল্ড’ প্রয়োগ হয়েছে এক কোটি ২৭ লাখ ৯০ হাজার ৮৮৮ ডোজ। ফাইজার-বায়োএনটেকের টিকা প্রয়োগ হয়েছে এক লাখ ৬৮ হাজার ৯৬৬ ডোজ। চীনের সিনোফার্মের টিকা প্রয়োগ হয়েছে তিন কোটি এক লাখ ৩৭ হাজার ৮৪৭ ডোজ। আর মডার্নার টিকা প্রয়োগ হয়েছে ৫০ লাখ ৪২ হাজার ৫১ ডোজ।

স্বাস্থ্য অধিদপ্তর সূত্রে জানা গেছে, দেশে এখন পর্যন্ত টিকা এসেছে পাঁচ কোটি ৭০ লাখ ৮৫ হাজার ৮০ ডোজ। এই মুহূর্তে টিকা মজুদ আছে ৬৪ লাখ ৪৫ হাজার ৩২৮ ডোজ।

মঙ্গলবার বিকেল সাড়ে ৫টা পর্যন্ত চার কোটি ৬৪ লাখ ৬৫ হাজার ৪৯৯ জন করোনা টিকার জন্য নিবন্ধন করেছেন। এর মধ্যে জাতীয় পরিচয়পত্রের নম্বর দিয়ে চার কোটি ৫৮ লাখ ৩০ হাজার ৭৮৩ জন এবং পাসপোর্ট নম্বর দিয়ে ছয় লাখ ৩৪ হাজার ৭১৬ জন নিবন্ধন করেছেন।