প্রধানমন্ত্রীর ভারত সফরে ঋণের প্রবাহ বাড়বে : পরিকল্পনামন্ত্রী

Looks like you've blocked notifications!
রাজধানীর শেরেবাংলা নগরে আজ মঙ্গলবার পরিকল্পনা মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে এক অনুষ্ঠানে বক্তব্য দেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। ছবি : এনটিভি

ভারতের প্রতিশ্রুত ঋণের প্রবাহ বাড়বে- এমন আশাবাদ ব্যক্ত করে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফরে দেশটির ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হবে। আমরা আশা করি, এই সফরের মাধ্যমে তাদের ঋণের অর্থের প্রবাহ বাড়বে।

রাজধানীর শেরেবাংলা নগরে আজ মঙ্গলবার পরিকল্পনা মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে এক অনুষ্ঠানে পরিকল্পনামন্ত্রী এসব কথা বলেন।

শিগগিরই ভারতীয় ঋণের অর্থ ছাড়ের জটিলতা কাটবে উল্লেখ করে মন্ত্রী বলেন, ভারতীয় এই ঋণে আমাদের দেশের আর্থ-সামাজিক অবকাঠামো খাত বিশেষ করে রেল যোগাযোগ, সড়ক পরিবহণ, নৌ-পরিবহণ, স্থানীয় সরকার, বিদ্যুৎ, আইসিটি, টেলিযোগাযোগ, বেসামরিক বিমান পরিবহণ, অর্থনৈতিক অঞ্চল খাতে উন্নয়নের পরিকল্পনা নেওয়া হয়েছে। ভারতীয় ঋণের অর্থছাড়ের প্রবাহ কম। এসব ঋণ অনেকটা আমলা নির্ভর। তাদের দেশের সচিবালয় বলে আমরা তাদের সহযোগিতা করি না, আমাদের দেশের সচিবালয়ের কর্মকর্তারা বলেন, তারা আমাদের সহযোগিতা করে না।

আইএমএফ থেকে ঋণ নেওয়ার বিষয়ে পরিকল্পনামন্ত্রী বলেন, আমরা আইএমএফ থেকে অবশ্যই ঋণ পাব। এটা একটা রুটিন ওয়ার্ক। এর আগেও আমরা আইএমএফ থেকে ঋণ পেয়েছি। আমাদের অর্থনীতি বড়, তাই আগের তুলনায় বেশি ঋণ চেয়েছি আমরা।

বাজারে চালের দাম কমে আসছে জানিয়ে মন্ত্রী বলেন, দেশে বর্তমানে ২০ লাখ মেট্রিক টন খাদ্য মজুদ আছে। এটা স্মরণকালে সব থেকে বেশি। কিছুদিন পরেই আমন ধান ঘরে চলে আসবে। এরই মাঝে আমরা আইএমএফের ঋণটা পেয়ে যাব। আমাদের অর্থনীতি ঘুরে দাঁড়াবে।