প্রার্থীকে দ্রুত গুণগত সেবা দিতে বিচারবিভাগ অঙ্গীকারবদ্ধ : আকবর আলী শেখ

Looks like you've blocked notifications!
ফরিদপুরে মাসিক পুলিশ-ম্যাজিস্ট্রেসি কনফারেন্সে শ্রেষ্ঠ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট পুরস্কার দেওয়া হয়। ছবি : এনটিভি

ফরিদপুরের জ্যেষ্ঠ জেলা ও দায়রা জজ মো. আকবর আলী শেখ বলেছেন, বিচারিক কাজে ন্যায়বিচার দেওয়ার প্রতিযোগিতা আরও বাড়াতে হবে। বিচারপ্রার্থীকে দ্রুত সময়ে গুণগত সেবা দিতে বিচারবিভাগ অঙ্গীকারবদ্ধ।

গতকাল বুধবার (১১ জানুয়ারি) বিকেলে জুডিশিয়াল ম্যাজিস্ট্রেসি ফরিদপুর আয়োজিত মাসিক পুলিশ-ম্যাজিস্ট্রেসি কনফারেন্সে প্রধান অতিথির বক্তব্যে একথা বলেন আকবর আলী।

কনফারেন্সে জানানো হয়, চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মো. আব্দুল হামিদ ২০১৮ সালে যোগদানের পর থেকে বিচারকার্যে গতি বৃদ্ধি পায়। গতিশীলতা বদলাতে থাকে মামলা নিষ্পত্তির চিত্র। তিনি বিভিন্ন প্রতিবন্ধকতাকে উপেক্ষা করে স্থাপন করেন এক অনুসরণীয় দৃষ্টান্ত। তাঁর নেতৃত্বে জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট ফরিদপুর মোট ৪৯ হাজার ৯৮৭টি মামলা নিষ্পত্তি করেছে। যার মধ্যে পাঁচ বছরের বেশি পুরাতন মামলা নিষ্পত্তি হয় ১১০৯টি।

ফরিদপুর জুডিশিয়াল ম্যাজিস্ট্রেসিতে বর্তমানে পাঁচ বছরের বেশি পুরাতন মামলা চলমান আছে মাত্র ১০৭টি। গত বছরের ১ জানুয়ারি থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত মোট মামলা ১৩ হাজার ৪৩টি। গত বছর ১৫ হাজার ৯৬টি মামলা নিষ্পত্তি করা হয়। বাৎসরিক মামলা নিষ্পত্তির হার ছিল ১১৬ শতাংশ।

সেখানে আরও উল্লেখ করা হয়, ২০২২ সালে ১৫ হাজার ৮১৪ জন সাক্ষীর সাক্ষ্য গ্রহণ করা হয়। বর্তমানে ফরিদপুর জুডিশিয়াল ম্যাজিস্ট্রেসিতে মোট আট হাজার ১৭৯টি মামলা চলমান রয়েছে। নতুন বছরের শুরুতে অনুষ্ঠিত এই কনফারেন্সে ২০২২ সালে ফরিদপুর জুডিসিয়াল ম্যাজিস্ট্রেসি থেকে নিষ্পত্তিকৃত মামলার পরিসংখ্যান উপস্থাপন করা হয়। পরে ২০২৩ সালের জন্য ফরিদপুর জুডিশিয়াল ম্যাজিস্ট্রেসির সাতটি লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়।’ 

অনুষ্ঠানের শেষে জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট এবং ভারপ্রাপ্ত কর্মকর্তাদের কাজের গতি ও মামলা নিষ্পত্তির হার বৃদ্ধিতে উৎসাহ প্রদানের জন্য দুজন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট এবং একজন ভারপ্রাপ্ত কর্মকর্তাকে সম্মামনা স্মারক প্রদান করা হয়। 

২০২২ সালে অতিরিক্ত চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট তরুণ বাছাড় ও সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মো. ফারুক হোসাইনকে শ্রেষ্ঠ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট হিসেবে পুরস্কার দেওয়া হয়। 

এ ছাড়া ভাঙ্গার ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. জিয়ারুল ইসলামকে শ্রেষ্ঠ ভারপ্রাপ্ত কর্মকর্তা হিসেবে সম্মাননা স্মারক দেওয়া হয়েছে।

চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মো. আব্দুল হামিদের সভাপতিত্বে ও সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট সালমা আক্তারের সঞ্চালনায় কনফারেন্সে উপস্থিত ছিলেন—পুলিশ সুপার মো. শাহজাহান, সিভিল সার্জন ডা. ছিদ্দিকুর রহমান, অতিরিক্ত চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট তরুণ বাছাড়, বিজ্ঞ সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মো. ফারুক হোসাইন, অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) সুমন রঞ্জন সরকার, ফরিদপুর জেলা আইনজীবী সমিতির সভাপতি আ. কাদের মিয়া, সাধারণ সম্পাদক মানিক কুমার মজুমদার প্রমুখ।