প্রিলি উত্তীর্ণরা বার কাউন্সিলের সনদ চায়

Looks like you've blocked notifications!

করোনাভাইরাস মহামারির কারণে লিখিত ও মৌখিক পরীক্ষা কবে হবে, তা নিয়ে অনিশ্চয়তা দেখা দিয়েছে। তাই বার কাউন্সিলের ২০১৭ ও ২০২০ সালের এমসিকিউ পরীক্ষায় উত্তীর্ণরা সনদ দেওয়ার দাবি জানিয়েছেন।

জাতীয় প্রেসক্লাবের সামনে সম্প্রতি শিক্ষানবিশ আইনজীবী সমন্বয় পরিষদ আয়োজিত এক মানববন্ধনে তাঁরা এ দাবি জানান। সংগঠনের প্রধান সমন্বয়কারী এ কে মাহমুদের নেতৃত্বে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

এ কে মাহমুদ বলেন, ২০২০ সালে এমসিকিউ পরীক্ষায় উত্তীর্ণরা লিখিত পরীক্ষায় বসতে চাইলেও করোনা মহামারির কারণে বর্তমানে সেটার কোনো সম্ভাবনা নেই। নানা কারণে এই পরীক্ষা প্রতিবছর নেওয়া হয় না। এ ক্ষেত্রে করোনার কারণে লিখিত ও মৌখিক পরীক্ষা হতে দেড় থেকে দুই বছর সময় লেগে যেতে পারে। তাই ২০১৭ সালের এবং ২০২০ সালের এমসিকিউ পরীক্ষায় উত্তীর্ণ ১২ হাজার ৮৭৮ জন পরীক্ষার্থীকে সনদ দেওয়া দাবি জানাচ্ছি।

বক্তারা বলেন, বার কাউন্সিলের পরীক্ষাটি একটি প্রতিযোগিতামূলক পরীক্ষা। ৯০ হাজার প্রতিযোগীর মধ্যে এমসিকিউ পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে ১২ হাজার ৮৭৮ জন। আইনজীবী হিসেবে তাঁরা দেশে আইনের শাসন প্রতিষ্ঠার ক্ষেত্রে নিজেদের মেধার স্বাক্ষর রাখতে চান। এ ছাড়া শিক্ষানবিশ এই আইনজীবীরা সনদ পেলে তাদের কর্মসংস্থানও নিশ্চিত হবে। তাই মানবিক দিক বিবেচনায় সনদ দেওয়ার ব্যবস্থা নিতে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপও কামনা করেন তাঁরা।

শিক্ষানবিশ আইনজীবী সমন্বয় পরিষদের এ সংক্রান্ত সংবাদ বিজ্ঞপ্তিতে আরো বলা হয়েছে, এরই মধ্যে তারা মানববন্ধন করে দেশের সব জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রীর কাছে স্মারকলিপিও জমা দিয়েছেন।