ফুলব্রাইট স্কলারশিপ নিয়ে সিজিএস শিক্ষিকা মিতা যাচ্ছেন যুক্তরাষ্ট্রে

Looks like you've blocked notifications!
চিটাগং গ্রামার স্কুলের ব্রিটিশ ক্যারিকুলামের শ্রেণিশিক্ষক নুরুন নাহার মিতা। ছবি : সংগৃহীত

চিটাগং গ্রামার স্কুলের (সিজিএস মিডল) ব্রিটিশ ক্যারিকুলামের শ্রেণিশিক্ষক নুরুন নাহার মিতা যুক্তরাষ্ট্রের উচ্চশিক্ষার অন্যতম সম্মানজনক ফুলব্রাইট স্কলারশিপ পেয়েছেন। আজ সোমবার রাতে শাহ শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে তিনি যুক্তরাষ্ট্রের উদ্দেশে যাত্রা করবেন। এরপর দোহা হয়ে ক্যালিফোর্নিয়া ক্লেরমন্ট গ্র্যাজুয়েট বিশ্ববিদ্যালয়ে পৌঁছানোর কথা রয়েছে তার।

 

আগামীকাল ১৪ সেপ্টেম্বর থেকে ২৮ অক্টোবর পর্যন্ত ছয় সপ্তাহ যুক্তরাষ্টের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে বিশ্বের ছয়টি মহাদেশ থেকে এ বৃত্তি অর্জনকারী দেড়শ শিক্ষকের সঙ্গে এক্সচেঞ্জ ভিউ প্রোগ্রামে অংশ নেবেন নুরুন নাহার মিতা। এ ছাড়া ক্যালিফোর্নিয়া ক্লেরমন্ট গ্র্যাজুয়েট বিশ্ববিদ্যালয়ে এশিয়া, ইউরোপ, আফ্রিকা মহাদেশের ২২ জন শিক্ষকের সঙ্গে ভিউ এক্সচেঞ্জ প্রোগ্রামের অংশ হিসেবে বিভিন্ন কর্মশালায় অংশ নেবেন তিনি।

নুরুন নাহার মিতার বাড়ি চট্টগ্রামের হাটহাজারীর ফতেপুর গ্রামে। তিনি ফতেপুরের বিশিষ্ট সমাজসেবক আলহাজ মরহুম আবদুল মান্নানের মেজ মেয়ে এবং এনটিভির সিনিয়র রিপোর্টার আরিচ আহমেদ শাহর সহধর্মিণী।

মিতা চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে ভূগোল ও পরিবেশ বিভাগ থেকে স্নাতক ও স্নাতকোত্তর এবং ইউএসটিসি থেকে এমবিএ ডিগ্রি অর্জন করেন। তিনি সাত বছর ধরে চিটাগং গ্রামার স্কুলের মিডলক্লাসে শ্রেণিশিক্ষক হিসেবে কর্মরত আছেন। এ ছাড়া এ বছর তিনি সিজিএস থেকে অর্জন করেছেন শিক্ষকদের সর্বোচ্চ টিচার্স গোল্ড অ্যাওয়ার্ড।

করোনাকালীন গত দেড় বছর মিতা নতুন অভিজ্ঞতায় অনলাইনে সিজিএস শিক্ষার্থীদের পাঠদান, পরীক্ষা গ্রহণ; ফলাফল তৈরি ও ফলাফল ঘোষণ; শিক্ষক ও স্কুল কর্তৃপক্ষের সঙ্গে অনলাইনে দৈনিক মিটিং; পিছিয়ে পড়া দেশ-বিদেশে অবস্থানরত শিক্ষার্থীদের এগিয়ে নেওয়ায় ভূমিকা রাখেন। পাশাপাশি যুক্তরাষ্ট্রে উচ্চ শিক্ষা গ্রহণে প্রতিযোগিতামূলক পরীক্ষায় অংশ নিয়ে ফুলব্রাইট স্কলারশিপ অর্জন করে একটি অনন্য দৃষ্টান্ত স্থাপন করেন।

এ বছর বাংলাদেশ থেকে তিনটি সরকারি কলেজের অধ্যাপকসহ দুটি বেসরকারি বিদ্যালয়ের পাঁচজন শিক্ষক ফুলব্রাইট স্কলারশিপ নিয়ে আমেরিকায় যাচ্ছেন