ফেনী ওয়াপদা মাঠে বিএনপি-যুবলীগের সমাবেশ ঘিরে ১৪৪ ধারা জারি

Looks like you've blocked notifications!
ফেনী জেলা প্রশাসকের কার্যালয়। ছবি : এনটিভি

ফেনীতে বিএনপির সমাবেশস্থলে যুবলীগ কর্মী সমাবেশ ডাকায় জেলার ওয়াপদা মাঠসহ এর আশপাশের এলাকায় আজ বুধবার সকাল ৬টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত ১৪৪ ধারা জারি করেছে জেলা প্রশাসন। জেলা প্রশাসনের কার্যালয় থেকে গতকাল মঙ্গলবার রাত সাড়ে ১১টার দিকে জেলা ম্যাজিস্ট্রেট আবু সেলিম মাহমুদ উল-হাসান স্বাক্ষরিত আদেশে ১৪৪ ধারা জারি করা হয়।

জানা গেছে, কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে জেলা প্রশাসনের কাছ থেকে গতকাল মঙ্গলবার ফেনী ওয়াপদা মাঠে মহাসমাবেশের অনুমতি নেয় বিএনপি। কিন্তু মঙ্গলবার ফেনীতে সাবেক আওয়ামী লীগ নেতা জয়নাল হাজারীর জানাজা ও দাফনকে কেন্দ্র করে বিএনপি মহাসমাবেশের কর্মসূচি স্থগিত করে বুধবার দিন ধার্য করে। সে হিসেবে, জেলা প্রশাসনের কাছে অনুমতির জন্য আবেদন করে দলটি। অন্যদিকে, আজ বুধবার একই স্থানে এক যুবলীগকর্মী সমাবেশ করার জন্য অনুমতি চেয়ে জেলা প্রশাসনের কাছে আবেদন করেন। এ অবস্থায় আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি ঘটতে পারে জানিয়ে ওয়াপদা মাঠ, আশপাশের এলাকাসহ পৌর এলাকায় ১৪৪ ধার জারি করে সব সমাবেশ বন্ধ করে দেয় প্রশাসন।

আদেশে জেলা প্রশাসনের দেওয়া কয়েকটি শর্ত হলো :

১. জারি করা আদেশ ফেনী সদর উপজেলাধীন ওয়াপদা মাঠ, মাঠসংলগ্ন এলাকা এবং ফেনী পৌর এলাকার ক্ষেত্রে প্রযোজ্য হবে।

২. যথাযথ কর্তৃপক্ষের অনুমতি ছাড়া কোনো ব্যক্তি, সংগঠন, রাজনৈতিক দল গণ-জমায়েত, সভা-সমাবেশ, মিছিল, বিক্ষোভ মিছিল, র‍্যালি, শোভাযাত্রাসহ এ ধরনের কার্যক্রম গ্রহণ করতে পারবে না।

৩. যে কোনো ধরনের অনুষ্ঠানের আয়োজনকে কেন্দ্র করে ওয়াপদা মাঠ, মাঠসংলগ্ন এলাকা ও ফেনী পৌর এলাকার মধ্যে একসঙ্গে চার জনের বেশি ব্যক্তি জমায়েত হতে পারবে না।

৪. কোনো ধরনের রাজনৈতিক প্রচারণামূলক কর্মকাণ্ড গ্রহণ করা যাবে না।