‘ফেসবুকে’র বিকল্প হিসেবে তৈরি হচ্ছে ‘যোগাযোগ’ : পলক

Looks like you've blocked notifications!
আজ শনিবার উইমেন ই-কমার্সের উদ্যোগে আয়োজিত ‘এন্টারপ্রেনারশিপ মাস্টার ক্লাস সিরিজ ২’-এর উদ্বোধন করেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। ছবি : সংগৃহীত

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, দেশকে আত্মনির্ভরশীল করার লক্ষ্যে আইসিটি বিভাগের উদ্যোগে ‘ফেসবুকে’র বিকল্প নিজস্ব সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম ‘যোগাযোগ’ তৈরি করা হচ্ছে।

প্রতিমন্ত্রী বলেন, এর মাধ্যমে দেশের উদ্যোক্তারা তথ্য,  উপাত্ত এবং যোগাযোগের জন্য নিজেদের মধ্যে একটি নিজস্ব অনলাইন মার্কেটপ্লেস ও গ্রুপ তৈরি করতে পারবে। তাদের বিদেশ নির্ভর হতে হবে না।

আজ শনিবার উইমেন ই-কমার্সের (উই) উদ্যোগে আয়োজিত ‘এন্টারপ্রেনারশিপ মাস্টার ক্লাস সিরিজ ২’-এর উদ্বোধনী অনুষ্ঠানে অনলাইনে যুক্ত হয়ে প্রধান অতিথির বক্তব্যে প্রতিমন্ত্রী এ কথা বলেন।

জুনাইদ আহমেদ পলক বলেন, আইসিটি বিভাগের উদ্যোগে এরই মধ্যে জুম অনলাইনের বিকল্প ‘বৈঠক’ অনলাইন প্ল্যাটফর্ম এবং করোনাভাইরাস প্রতিরোধে ভ্যাকসিন ম্যানেজমেন্ট সিস্টেম ‘সুরক্ষা’ অ্যাপস তৈরি করা হয়েছে।

নিজস্ব কমিউনিকেশনের জন্য হোয়াটসঅ্যাপের বিকল্প হিসেবে ‘আলাপন’ নামেরও একটি প্ল্যাটফর্ম তৈরি করা হচ্ছে বলে উল্লেখ করেন পলক। এ সময় তিনি স্টিমিং প্ল্যাটফর্মসহ নিজেদের উদ্যোগে বিভিন্ন ডিজিটাল প্ল্যাটফর্ম তৈরির কার্যক্রমের বিষয়ে বিস্তারিত তুলে ধরেন।

আইসিটি প্রতিমন্ত্রী বলেন, উইমেন ই-কমার্স এই প্ল্যাটফর্ম ব্যবহার করে উপকৃত হবে। দেশের লাখ লাখ উদ্যোক্তা তৈরি করতে তরুণ ও যুবকদের যেকোনো নতুন নতুন উদ্ভাবনে সরকার নীতিগতভাবে বিভিন্ন সহায়তা প্রদান করে আসছে।

সভায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন আইসিটি অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক রেজাউল মাকসুদ জাহেদি, সিল্ক গ্লোবালের সিইও এবং উইয়ের বৈশ্বিক উপদেষ্টা সৌম্য বসু, উইয়ের প্রতিষ্ঠাতা ও সভাপতি নাসিমা আক্তার নিশা ও উইয়ের উপদেষ্টা কবির সাকিব।

পরে প্রতিমন্ত্রী মাস্টার ক্লাস সিরিজ-২-এর আনুষ্ঠানিক উদ্বোধন করেন।