বঙ্গবন্ধু হত্যার ষড়যন্ত্রকারীদের শাস্তির জন্য কমিশন গঠনের দাবি

Looks like you've blocked notifications!
গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় আজ রোববার জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিতে শ্রদ্ধা নিবেদন শেষে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য মুহাম্মদ ফারুক খান (বাঁয়ে) ও যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম। ছবি : এনটিভি

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাহাদাত বার্ষিকীতে আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য মুহাম্মদ ফারুক খান বলেছেন, বঙ্গবন্ধুকে হত্যা করার জন্য যারা পেছনে ষড়যন্ত্র করেছিল, তাদেরকে শাস্তির ব্যবস্থা গ্রহণের জন্য কমিশন গঠন করার জোর  দাবি জানাচ্ছি।

অপর দিকে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম বলেন, কমিশন গঠন করে তাদের বিচার করতে হবে। শেখ হাসিনা বঙ্গবন্ধুর খুনিদের বিচারের জন্য কাজ করে যাচ্ছেন।

আজ রোববার সকালে গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৬তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবসে বঙ্গবন্ধুর সমাধিতে শ্রদ্ধা নিবেদন শেষে তাঁরা এসব কথা বলেন।

বঙ্গবন্ধুর সমাধিতে সামাজিক দূরত্ব বজায় রেখে পুষ্পস্তবক অর্পণ করে জাতীয় শোক দিবসের শ্রদ্ধা নিবেদন করা হয়।

সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষে তাঁর সামরিক সচিব মেজর জেনারেল নকিব আহমদ চৌধুরী জাতির পিতার সমাধি সৌধের বেদিতে ফুল দিনে শ্রদ্ধা জানান। এ সময় তিন বাহিনীর পক্ষ থেকে গার্ড অব অনার প্রদান করা হয়। বিউগলে বেজে ওঠে করুণ সুর। পরে পবিত্র সুরা ফাতেহা পাঠ ও দোয়া-মোনাজাতে অংশ নেন তিনি।

এ সময় বঙ্গবন্ধু, বঙ্গমাতা ফজিলাতুন নেছা মুজিবসহ ৭৫-এর ১৫ আগস্টের শহীদদের রুহের মাগফিরাত কামনা করা হয়। এরপর পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন ও আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য মুহাম্মদ ফারুক খানের নেতৃত্বে কেন্দ্রীয় আওয়ামী লীগ বঙ্গবন্ধুর সমাধিতে পুষ্পস্তবক অর্পণ করে শোক দিবসের শ্রদ্ধা নিবেদন করেন।

এ সময় আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য জাহাঙ্গীর কবির নানক ও শাহজাহান খান, যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম প্রমুখ উপস্থিত ছিলেন। এরপর গোপালগঞ্জ জেলা প্রশাসন, জেলা আওয়ামী লীগ, টুঙ্গিপাড়া উপজেলা আওয়ামী লীগ, কেন্দ্রীয় ছাত্রলীগ, যুবলীগসহ বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে বঙ্গবন্ধুর সমাধিতে ফুলেল শ্রদ্ধা জানানো হয়।

শ্রদ্ধা নিবেদন শেষে সাবেক বাণিজমন্ত্রী ফারুক খান বলেন, সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবকে হত্যা করার জন্য যারা পেছনে ষড়যন্ত্র করেছিল, তাদেরকে শাস্তির ব্যবস্থা গ্রহণের জন্য কমিশন গঠন করার জোর  দাবি জানাচ্ছি আজকের এ দিনে।

আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম বলেন, এটা বাঙালির দুঃখের দিন এবং আমি মনে করি এটা আমার জন্য হতাশা ও লজ্জারও। কারণ খুনি মোশতাক জিয়ার গংরাই হলো প্রকৃত খুনি। আজকের এ দিনে আমরা ১৫ আগস্ট শহীদদের প্রতি শ্রদ্ধা জানাচ্ছি, তাদের আত্মার মাগফেরাত কামনা করছি। সেই সঙ্গে এ খুনের সঙ্গে সম্পৃক্ত ছিল, যারা জড়িত ছিল, যারা পটভূমি সৃষ্টি করেছে, পরবর্তীতে তাদের যে অপরাজনীতির জন্য। তাই স্বাভাবিক ধারার রাজনীতি, শান্তি-সম্প্রতির বাংলাদেশ প্রতিষ্ঠার জন্য এ সব কুশীলবদের রাজনীতি থেকে চির বিদায় করে অসাম্প্রদায়িক বাংলাদেশ প্রতিষ্ঠা করার ব্যবস্থা করতে হবে। কমিশন গঠন করে তাদের বিচার করতে হবে। শেখ হাসিনা বঙ্গবন্ধুর খুনিদের বিচারের জন্য কাজ করে যাচ্ছেন।