বনশিল্পের যুগ্ম সচিবের বিরুদ্ধে দুদকের মামলা

Looks like you've blocked notifications!
দুদকের ফটক। ছবি : সংগৃহীত

পৌনে এক কোটি টাকার অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে বাংলাদেশ বনশিল্প উন্নয়ন করপোরেশনের যুগ্ম সচিব (পরিচালক, পরিকল্পনা ও উন্নয়ন) মো. সাজ্জাদুল ইসলামের বিরুদ্ধে মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। আজ বৃহস্পতিবার দুদকের ঢাকা সমন্বিত জেলা কার্যালয়-১-এ সংস্থাটির সহকারী পরিচালক সাইফুল ইসলাম বাদী হয়ে মামলাটি করেন। 

দুদকের উপপরিচালক (জনসংযোগ) মুহাম্মদ আরিফ সাদেক বিষয়টি নিশ্চিত করে বলেন, ‘গত ৮ আগস্ট কমিশন থেকে মামলাটি অনুমোদন দেওয়া হয়।’ 

মামলার বিবরণী থেকে জানা যায়, যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের সাবেক যুগ্ম প্রধান সাজ্জাদুল ইসলাম বর্তমানে বাংলাদেশ বনশিল্প উন্নয়ন করপোরেশনের পরিচালক হিসেবে কর্মরত।  তাঁর বিরুদ্ধে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ে থাকাকালীন দুর্নীতির অভিযোগ ওঠে এবং অনুসন্ধান শুরু হয়। 

অনুসন্ধান পর্যায়ে মো. সাজ্জাদুল ইসলামের বিরুদ্ধে জ্ঞাত আয় বহির্ভূত সম্পদ অর্জনের সত্যতা পাওয়ায় সম্পদ বিবরণী দাখিলের নোটিশ জারি করা হলে তিনি ২০২০ সালের ৯ ডিসেম্বর সম্পদ বিবরণী দাখিল করেন।

দুদক সূত্রে জানা যায়, অনুসন্ধান পর্যায়ে দুদকে দাখিলকৃত সম্পদ বিবরণী যাচাই-বাছাই করে দুই কোটি এক লাখ ৮২ হাজার ৭৮৮ টাকার নিট সম্পদ পাওয়া যায়। যেখানে সাজ্জাদুল ইসলাম ২০০৪-০৫ করবর্ষ থেকে ২০২০-২১ করবর্ষ পর্যন্ত পারিবারিক ব্যয় বাবদ ৯৫ লাখ ৯১ হাজার ২৫১ টাকা দেখিয়েছেন। নিট সম্পদের সঙ্গে পারিবারিক ব্যয় যোগ করলে মোট দুই কোটি ৯৭ লাখ ৭৪ হাজার টাকার সম্পদের হিসাব পাওয়া যায়।

অনুসন্ধানকালে সাজ্জাদুল ইসলামের মোট দুই কোট ২২ লাখ ১৪ হাজার ৯২৮ টাকার গ্রহণযোগ্য আয় পাওয়া যায়। ফলে, বাকি ৭৫ লাখ ৫৯ হাজার টাকার সম্পদ জ্ঞাত আয় বহির্ভূত বলে দুদকের কাছে প্রমাণ রয়েছে। যে কারণে দুদক আইন ২০০৪ এর ২৭ (১) ধারায় তার বিরুদ্ধে মামলাটি দায়ের করা হয়েছে।