বন্যায় সুনামগঞ্জের পাঁচ উপজেলার সড়কের ব্যাপক ক্ষতি

Looks like you've blocked notifications!
 সুনামগঞ্জে বন্যায় ক্ষতিগ্রস্ত সড়ক। ছবি : সংগৃহীত

সুনামগঞ্জে পাহাড়ি ঢলে সৃষ্ট বন্যার পানিতে জেলার কয়েকটি উপজেলার ১৫ থেকে ২০ কিলোমিটার জায়গাজুড়ে সড়কের ব্যাপক ক্ষতি হয়েছে। সরাসরি পাঁচ উপজেলার সঙ্গে জেলা সদরের যোগাযোগ বন্ধ রয়েছে। স্রোতের তোড়ে মূল সড়কগুলো কয়েক স্থানে ভেঙে গেছে। বেশির ভাগ এলাকার সঙ্গে এখনো স্বাভাবিক হয়নি যান চলাচলও।

জনদুর্ভোগ কমাতে দ্রুত সড়কগুলো মেরামতের দাবি জানিয়েছে এলাকাবাসী।

সুনামগঞ্জে গত সপ্তাহে অতিবৃষ্টি এবং উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে ১১ উপজেলায় বন্যা দেখা দেয়। পানিবন্দি হয়ে পড়ে জেলার কয়েক লাখ মানুষ। এখনো অনেক উপজেলার মানুষ পানিবন্দি হয়ে মানবতের জীবনযাপন করছে। তবে বন্যার পানির নিচে জেলার বেশির ভাগ সড়ক ডুবে থাকায় অনেক সড়কে ব্যাপক ক্ষতি হয়েছে। স্রোতের তোড়ে জেলার তাহিরপুর, বিশ্বম্ভরপুর, দোয়ারাবাজার, জামালগঞ্জ, ছাতক, দক্ষিণ সুনামগঞ্জ উপজেলার সবচেয়ে বেশি সড়কের ক্ষতি হয়েছে। একই সড়কে একাধিক স্থানে সড়ক ভেঙে সরাসরি সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে আছে। কোথাও কোথাও উঠে গেছে পিস ও কংক্রিট। একইভাবে সুনামগঞ্জ পৌরশহরের রাস্তাঘাটেও ব্যাপক ক্ষতি হয়েছে। সড়কের অনেক স্থানে খানাখন্দের সৃষ্টি হয়েছে।

এলাকাবাসীর দাবি, তাদের সীমাহীন কষ্ট দূর করতে এবং জেলা সদরের সঙ্গে যোগাযোগ নিরবচ্ছিন্ন করতে দ্রুত সড়ক মেরামত করা হোক।

সড়ক ও জনপথ (সওজ) বিভাগের নির্বাহী প্রকৌশলী জহিরুল ইসলাম বলেন, ‘কিছু কিছু স্থানে বালির বস্তা ফেলে মানুষের চলাচলের ব্যবস্থা করা হচ্ছে। বন্যার পানি নেমে গেলে দ্রুত সব সড়কের কাজ করা হবে।’