বরিশালে শ্রমিকদের সড়ক অবরোধ, আশ্বাসের পর প্রত্যাহার

Looks like you've blocked notifications!
বরিশালে এক শ্রমিক আহতের ঘটনায় আজ বৃহস্পতিবার মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করেন বিক্ষুব্ধ শ্রমিকরা। ছবি : এনটিভি

বরিশালে এক শ্রমিককে পিটিয়ে আহত করার ঘটনায় ঢাকা-কুয়াকাটা মহাসড়ক অবরোধ করে এক ঘণ্টা বিক্ষোভ করেছে বিক্ষুব্ধ শ্রমিকরা। পরে দোষীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার আশ্বাসে অবেরোধ প্রত্যাহার করা হয়। আজ বৃহস্পতিবার দুপু‌রে নগরীর সোনারগাঁও টেক্সটাইলসে এ ঘটনা ঘটে।

সিরাজ নামে এক শ্রমিক জানান, আজ দুপু‌রে টেক্সটাইল মিলে ঢুকতে গেলে আগের অনুপস্থিতির কারণে খুকু মনি নামে এক শ্রমিককে বাধা দেয় গেটের নিরাপত্তাকর্মীরা। এতে অন্যান্য শ্রমিকরা প্রতিবাদ করেন। পরে মিলের ভেতর তাদের ওপর হামলার ঘটনা ঘটে। এ ঘটনায় বিক্ষুব্ধ হয়ে শ্রমিকরা মহাসড়ক অবরোধ করলে কর্তৃপক্ষ তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার আশ্বাস দেয়।

হামলায় আহত শ্রমিক খুকু মনি জানান, হাফিজ ও মনিরের নেতৃত্বে অন্তত ১০ জন ব‌্যক্তি তাঁর ওপর লাঠিসোটা নিয়ে হামলা চালায়। পরে শ্রমিকরা সম্মিলিত হয়ে প্রতিরোধ করলে ছয় থেকে সাতজন আহত হয়।

বিক্ষুব্ধ শ্রমিকদের সঙ্গে একাত্মতা প্রকাশ করে সমাজতান্ত্রিক শ্রমিকফ্রন্ট। পরে বাসদের সদস্য সচিব মণীষা চক্রবর্তী ঘটনাস্থলে গিয়ে হামলাকারীদের বিচার দাবি করেন।

সোনারগাঁও টেক্সটাইলসের উপমহাব্যবস্থাপক খায়রুল ইসলাম জানান, সকালে একজন শ্রমিকের পূর্বের অনুপস্থিতি নিয়ে সমস্যা তৈরি হয়েছিল। পরে আমি শুনেছি, কে বা কারা তাদের ওপর হামলা করেছে। এই ঘটনায় বিক্ষুব্ধদের দাবির পরিপ্রেক্ষিতে ছয়জনকে শাস্তি দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বর্তমানে পরিস্থিতি শান্ত আছে।’

বরিশাল কোতোয়ালি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আজিমুল করিম জানান, শ্রমিকদের অনুপস্থিতি নিয়ে একটা ঝামেলা হয়। এতে কিছু শ্রমিক বিক্ষোভ করেন এবং ঢাকা-কুয়াকাটা মহাসড়ক অবরোধ করেন। পরে শ্রমিকদের বুঝিয়ে সড়ক থেকে স‌রিয়ে দেওয়া হয়েছে। এখন যানবাহন চলাচল স্বাভাবিক আছে।’