বরেণ্য চিত্রশিল্পী এস এম সুলতানের মৃত্যুবার্ষিকী পালিত

Looks like you've blocked notifications!
বিশ্ববরেণ্য চিত্রশিল্পী এস এম সুলতান। ছবি : সংগৃহীত

বিশ্ববরেণ্য চিত্রশিল্পী এস এম সুলতানের ২৬তম মৃত্যুবার্ষিকী আজ শনিবার। দিনটি উপলক্ষে নড়াইলের জেলা প্রশাসন ও এস এম সুলতান ফাউন্ডেশনের উদ্যোগে চিত্রাপাড়ের মাছিমদিয়া গ্রামে কোরআনখানি, মিলাদ মাহফিল, আলোচনা সভা, পুরস্কার বিতরণী অনুষ্ঠানসহ বিভিন্ন আয়োজন করা হয়।

এর আগে আজ সকালে জেলা প্রশাসন, সুলতান ফাউন্ডেশন, জেলা শিল্পকলা একাডেমি, এস এম সুলতান বেঙ্গল চারুকলা মহাবিদ্যালয়, সম্মিলিত সাংস্কৃতিক জোট, মূর্ছনা সংগীত নিকেতন, চিত্রা থিয়েটার, যুগান্তর সাংস্কৃতিক সংগঠন, লাল বাউল, এস এম সুলতান শিশু ও চারুকারু ফাউন্ডেশনসহ বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন শিল্পীর কবরে পুষ্পমাল্য অর্পণ করে।

পরে শিল্পীর সমাধি প্রাঙ্গণে বক্তব্য দেন জেলা প্রশাসক আনজুমান আরা। এ সময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. ইয়ারুল ইসলাম, সুলতান ফাউন্ডেশনের সদস্য সচিব আশিকুর রহমান মিকু, নড়াইল প্রেসক্লাবের সভাপতি এনামুল কবির টুকু, সাধারণ সম্পাদক শামীমূল ইসলাম টুলু, জেলা শিল্পকলা একাডেমির সাধারণ সম্পাদক ও সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি মলয় কুণ্ডু, মুক্তিযোদ্ধা সাইফুর রহমান হিলু প্রমুখ।

চিত্রশিল্পে খ্যাতি হিসেবে কেমব্রিজ বিশ্ববিদ্যালয় থেকে ‘ম্যান অব দ্য ইয়ার’, নিউইয়র্কের বায়োগ্রাফিক্যাল সেন্টার থেকে ‘ম্যান অব অ্যাচিভমেন্ট’ এবং এশিয়া উইক পত্রিকা থেকে ‘ম্যান অব এশিয়া’ পুরস্কার পান এস এম সুলতান। এ ছাড়া ১৯৮২ সালে একুশে পদক, ১৯৮৪ সালে বাংলাদেশ সরকারের রেসিডেন্ট আর্টিস্ট স্বীকৃতি, ১৯৮৬ সালে বাংলাদেশ চারুশিল্পী সংসদ সম্মাননা এবং ১৯৯৩ সালে স্বাধীনতা পদকসহ অসংখ্য পদকে ভূষিত হয়েছেন তিনি।

এস এম সুলতান ১৯২৪ সালের ১০ আগস্ট নড়াইল শহরের মাছিমদিয়ায় জন্মগ্রহণ করেন এবং ১৯৯৪ সালের ১০ অক্টোবর যশোর সম্মিলিত সামরিক হাসপাতালে মারা যান।