বাংলাদেশ ব্যাংকের ৩৯৪ জন কর্মকর্তার তালিকা হাইকোর্টে দাখিল

Looks like you've blocked notifications!

বাংলাদেশ ব্যাংকের তিনটি আলাদা বিভাগে ২০১০ সাল থেকে কর্মরত ৩৯৪ জন কর্মকর্তার তালিকা হাইকোর্টে দাখিল করা হয়েছে।

এতে বাংলাদেশ ব্যাংক জানায়, ডিপার্টমেন্ট অব ফিন্যান্সিয়াল ইনস্টিটিউশন্স অ্যান্ড মার্কেটসে ১৪৭ জন, ফিন্যান্সিয়াল ইনস্টিটিউশন্স ইন্সপেকশন ডিপার্টমেন্ট ৫৭ জন ও ইন্টারন্যাল অডিট ডিপার্টমেন্টে ১৯০ জন ২০১০ সাল থেকে কর্মরত আছেন।

আজ সোমবার এ তালিকাটি হাইকোর্টের বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি মহি উদ্দিন শামীমের সমন্বয়ে গঠিত ভার্চুয়াল বেঞ্চে দাখিল করা হয়েছে।

ডেপুটি অ্যাটর্নি জেনারেল এ কে এম আমিন উদ্দিন মানিক এনটিভি অনলাইনকে বলেন, এর আগে ওই তিন বিভাগে গত ২০০৮ থেকে ২০২০ সালে দায়িত্বে থাকাদের নাম, পদবি ও ঠিকানা সরবরাহ করতে ২১ জানুয়ারি নির্দেশ দিয়েছিলেন হাইকোর্ট।

একই সঙ্গে ওই সময়ে অর্থপাচার রোধে এ কর্মকর্তাদের ব্যর্থতা আছে কি না এবং দায়িত্ব পালনে ব্যর্থদের বিরুদ্ধে কোনো পদক্ষেপ নেওয়া হয়েছে কি না, তা আজ ১৫ ফেব্রুয়ারির মধ্যে বাংলাদেশ ব্যাংককে জানাতে বলেছিল। আজ সেটি আদালতে দাখিল করেন তারা।

এরপর সঙ্গে সঙ্গে পি কে হালদার যেদিন দেশ ত্যাগ করেছিলেন, সেদিন বিমানবন্দরের ইমিগ্রেশনের দায়িত্বরতদের এবং দুদকের কে কে ছিলেন তার তালিকাও আদালতে দাখিল করতে হবে। এ ছাড়া, পাসপোর্ট জব্দ থাকার পরও পি কে হালদার কীভাবে বিদেশে পালিয়ে গেলেন তাও জানতে চেয়েছেন। পি কে হালদারের মামলার সর্বশেষ অগ্রগতিও জানতে চেয়েছেন আদালত।

পাশাপাশি বাংলাদেশ ব্যাংকের তিনটি বিভাগে ২০০৮ সাল থেকে কর্মরতদের পূর্ণাঙ্গ তালিকার বিষয়ে কী কী পদক্ষেপ গ্রহণ করা হয়েছে তা ১৫ মার্চের মধ্যে জানতে চেয়েছেন হাইকোর্ট। এর আগে ২১ জানুয়ারি পি কে হালদার কাণ্ডে আর্থিক প্রতিষ্ঠান লুটপাট ও অর্থ পাচারের বিষয়টি উদঘাটনে ব্যর্থ বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তাদের নামের তালিকা চেয়েছিলেন হাইকোর্ট। বাংলাদেশ ব্যাংকের গভর্নরকে এ তালিকা দাখিল করতে বলা হয়েছে।