বাইসাইকেলে সাতক্ষীরা থেকে রাজশাহীর পথে ৮৪ বছরের জয়নাল

Looks like you've blocked notifications!
বাইসাইকেল চালিয়ে ১৮তম বার রাজশাহী যাচ্ছেন সাতক্ষীরার ৮৪ বছরের জয়নাল আবেদিন। ছবি : এনটিভি

আবারও বাইসাইকেলে চেপে সাতক্ষীরা থেকে রাজশাহীর উদ্দেশে রওনা হলেন ৮৪ বছরের জয়নাল আবেদিন। এই নিয়ে তিনি ১৮তম বার বাইসাইকেলে চেপে রাজশাহী যাচ্ছেন। আজ শনিবার  সকালে তিনি সাতক্ষীরা থেকে রওনা হয়েছেন রাজশাহীর উদ্দেশে।

চোখেমুখে এখনও তারুণ্যের দীপ্তি জয়নাল আবেদিনের। দেহে শক্তিও রয়েছে গর্ব করার মতো। বয়সের ভারে ন্যূব্জ হয়ে পড়া মানুষটির অদম্য ইচ্ছেশক্তি তাকে টেনে নিয়ে চলেছে রাজশাহীর নওদাপাড়ায়। সেখানে আহলে হাদিসের এজতেমায় যোগ দেওয়ার পণ করেছেন তিনি।

সাতক্ষীরা সদর উপজেলার কাওনডাঙ্গা গ্রামের অশীতিপর জয়নাল আবেদিন একটি অতি সাধারণ কৃষক পরিবারের মানুষ হিসেবে বড় হয়েছেন। বিপত্নীক বৃদ্ধ জয়নাল ইসলামী বিধিবিধান ও অনুশাসন মেনে চলেন।

নিজের ব্যবহৃত বাইসাইকেলে চড়ে আহলে হাদিসের এজতেমায় রওনা হওয়া জয়নাল বলেন, ‘আমি কোনো কষ্ট বোধ করি না। যাতায়াতের পথে দুই এক স্থানে যাত্রা বিরতি করে থাকি। হয়তো কোনো মসজিদে রাত কাটাই। নিজের কাছে থাকে শুকনো খাবার, থাকে কয়েকটি ট্যাবলেটও। গ্যাস হলে কিংবা হজমে সমস্যা হলে তা খেয়ে নিই।’

জয়নাল আবেদিন আরও বলেন, রাজশাহী পৌঁছাতে তার সময় লাগে দুই দিন ও একরাত। এজতেমা শেষে একইভাবে বাইসাইকেলে চেপে আবারও ফিরে আসি  বাড়ি। রাতে সাইকেল চালাই না।

জয়নাল জানান, সাতক্ষীরার তালা উপজেলা থেকে আবদুল বারী নামে আরও একজন বাইসাইকেলে চড়ে রাজশাহী গিয়ে থাকেন এজতেমার মাঠে। তারও বয়স ৫৮ বছর।

আগামীতেও একইভাবে বাইসাইকেল চালিয়ে রাজশাহী যেতে চান উল্লেখ করে জয়নাল আবেদিন বলেন, আমার দেহে বলশক্তি ও দৃষ্টি ঠিক থাকলে কোনো সমস্যা হবে না।