বান্দরবানে পাহাড় কাটায় একজনকে জরিমানা, এসকাভেটর জব্দ

Looks like you've blocked notifications!
বান্দরবানে পাহাড় কাটার দায়ে একজনকে জরিমানা করেছেন ভ্রাম্যমান আদালত। ছবি : এনটিভি

বান্দরবানে অবৈধভাবে পাহাড় কাটার দায়ে মো. ইয়াছিন নামের এক ব্যক্তিকে ৫০ হাজার টাকা জরিমানা অনাদায়ে এক মাসের বিনাশ্রম কারাদণ্ডাদেশ দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। এ সময় পাহাড় কাটার কাজে ব্যবহৃত একটি এসকাভেটর জব্দ করা হয়। আজ রোববার দুপুরে জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট অমিত রায় এ ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন।

স্থানীয় ও পুলিশ সূত্রে জানা যায়, ইদানীং প্রভাবশালীদের ছত্রছায়ায় পাহাড় কাটার মহোৎসব শুরু হয়েছে। জেলার রামজাদী এলাকায় চাষাবাদের কয়েক একর জমি ভরাটের জন্য ১৫ লাখ টাকার মৌখিক চুক্তিতে সদরের আজুগুহা এলাকায় পাহাড় কাটার প্রতিযোগিতায় নেমেছে কয়েকটি চক্র। এদের মধ্যে অন্যতম কালাঘাটার বাসিন্দা মোহাম্মদ ইয়াছিন ও রহিম।

বান্দরবানে প্রভাবশালীদের ছত্রছায়ায় চলছে পাহাড় কাটা। ছবি : এনটিভি

এ বিষয়ে জেলা প্রশাসক ইয়াছমিন পারভীন তিবরীজি জানান, পাহাড় কাটা আইনগত অপরাধ। পাহাড় কেটে মাটি বিক্রির খবর পেয়ে প্রশাসন ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে ইয়াছিনকে জরিমানা করেন। তাকে বালুমহাল ও মাটি ব্যবস্থাপনা আইন ২০১০ এর ধারায় জরিমানা করা হয়।

জেলা প্রশাসক জানান, পাহাড় কাটার বিরুদ্ধে সোচ্চার রয়েছে প্রশাসন। অভিযোগ পেলেই ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।