বাড়তে শুরু করেছে যমুনার পানি

Looks like you've blocked notifications!
যমুনা নদী। ছবি : এনটিভি

সিরাজগঞ্জে যমুনা নদীতে বাড়তে শুরু করেছে পানি। দেশের উত্তর-পূর্বাঞ্চল ও এর কাছাকাছি ভারতের আসাম, মেঘালয় ও ত্রিপুরা অঞ্চলে বৃষ্টিপাতের কারণে যমুনা নদীতে পানি বাড়তে শুরু করেছে বলে জেলা পানি উন্নয়ন বোর্ড সূত্রে জানা গেছে।

গত ২৪ ঘণ্টায় যমুনা নদীতে ২০ সেন্টি মিটার পানি বেড়েছে। গতকাল রোববার যমুনা নদীর শহর রক্ষাবাঁধ এলাকায় পানি রেকর্ড করা হয়েছে ৭ দশমিক ২৪ সেন্টি মিটার। আজ সোমবার সকালে রেকর্ড করা হয়েছে ৭ দশমিক ৪৩ সেন্টি মিটার। তবে বিপদসীমার (১৩ দশমিক ৩৫ সেন্টি মিটার) অনেক নিচ দিয়ে পানি প্রবাহিত হচ্ছে।

জুন মাসে সিরাজগঞ্জে বন্যা দেখা দেয়। যে কারণে যমুনা নদীতে পানি বাড়লেও এই মুহূর্তে বন্যা হওয়ার কোনো আশঙ্কা নেই বলে জানিয়েছে পানি উন্নয়ন বোর্ড।

সিরাজগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের উপবিভাগীয় প্রকৌশলী জাকির হোসেন বলেন, ‘বিভিন্ন জায়গায় বৃষ্টি হওয়ার কারণে যমুনা নদীতে পানি বাড়তে শুরু করেছে। জুন-জুলাই বর্ষা মৌসুম, তাই এখন থেকে নদীতে পানি বাড়বে। এটি স্বাভাবিক ঘটনা।’

সিরাজগঞ্জ তাড়াশ আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা জাহেদুল ইসলাম বলেন, ‘আগামী দুইদিন রাজশাহী বিভাগের কিছু কিছু জায়গায় বৃষ্টি হওয়ার সম্ভবনা রয়েছে। আজকের তাপমাত্র ৩৪ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। এই মুহূর্তে গরমের তীব্রতা কমার সম্ভবনা নেই, বরং আরও কয়েকদিন বাড়বে।’