বিধিনিষেধের ষষ্ঠ দিনে রাজধানীতে ৪৬৭ জন গ্রেপ্তার, ৩০৫ জনকে জরিমানা

Looks like you've blocked notifications!
জরুরি কারণ ছাড়া রাস্তায় বের হওয়ায় পুলিশ আজ মঙ্গলবার পথচারীদের হাইকোর্টের সামনের ফুটপাথে দাঁড় করিয়ে ও বসিয়ে রাখে। ছবি : স্টার মেইল

করোনাভাইরাসের সংক্রমণ রোধকল্পে বিধিনিষেধের ষষ্ঠ দিনে জরুরি প্রয়োজন ছাড়া বাইরে বের হওয়ায় রাজধানী ঢাকায় ৪৬৭ জনকে গ্রেপ্তার করেছে ঢাকা  মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)।

ডিএমপির অতিরিক্ত উপকমিশনার (এডিসি) ইফতেখারুল ইসলাম বাসসকে এ তথ্য জানান। তিনি বলেন, মঙ্গলবার সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত ডিএমপির আটটি ক্রাইম ও ট্রাফিক বিভাগ রাজধানীর বিভিন্ন এলাকায় মোবাইল কোর্ট পরিচালনা করেছে। মোবাইল কোর্টে ৩০৫ জনকে দুই লাখ ২৭ হাজার ৪৮০ টাকা এবং সড়ক পরিবহণ আইনে এক হাজার ৮৭টি গাড়িকে ২৫ লাখ ২৯ হাজার ২৫ টাকা জরিমানা করা হয়েছে।

লকডাউনের শুরুতে জরুরি প্রয়োজন ছাড়া অযৌক্তিক কারণে বাইরে বের হওয়ায় রাজধানীতে প্রথম দিন ৫৫০ জন, দ্বিতীয় দিন ৩২০ জন, তৃতীয় দিনে ৬২১ জনকে, চতুর্থ দিনে ৬১৮ জন ও পঞ্চম দিনে ৫০৯ জনকে গ্রেপ্তার করে ডিএমপি।

এডিসি ইফতেখায়রুল জানান, সরকারি নির্দেশনা প্রতিপালনে আজ সকাল থেকে একযোগে রাজধানীর রমনা, লালবাগ, মতিঝিল, ওয়ারী, তেজগাঁও, মিরপুর, গুলশান, উত্তরার বিভিন্ন এলাকায় পুলিশের বিভিন্ন   চেকপোস্ট, তল্লাশি ও জিজ্ঞাসাবাদ কার্যক্রম পরিচালিত হয়।

সরকার ঘোষিত সাত দিনব্যাপী কঠোর বিধিনিষেধের (লকডাউন) ষষ্ঠ দিনে আজ মঙ্গলবার পুলিশ, র‌্যাব, সেনাবাহিনী ও বিজিবির সদস্যদের রাজধানীর বিভিন্ন জায়গায় টহল দিতে দেখা গেছে।

আজ রাজধানী ঢাকার সড়কগুলোতে মানুষের উপস্থিতি কিছুটা বেড়েছে। গত পাঁচ দিনের তুলনায় আজ সড়কে কর্মজীবী মানুষের সংখ্যা কিছুটা বেশি দেখা গেছে। ট্রাফিক সিগন্যালগুলোতে যানজটও লক্ষ্য করা গেছে। তবে চেকপোস্টে কড়াকড়ি ছিল চোখে পড়ার মতো।

সকালে যাত্রাবাড়ী এলাকায় গিয়ে দেখা গেছে, রিকশা আর ভ্যানে করে মানুষ নিজের গন্তব্যে যাচ্ছে। তাদের মধ্যে অনেকেই ছিলেন বিভিন্ন ব্যাংকের কর্মকর্তা ও কর্মচারী। এ ছাড়া রাজধানীতে গতকাল ও আজ বৃষ্টিপাত কম হওয়ায় মানুষ আরও বেশি বের হয়েছে।

একই চিত্র বাসাবো ও মানিকনগর এলাকার। এখানকার অধিকাংশ কর্মজীবী মানুষ মতিঝিলের বিভিন্ন অফিস চাকরি করেন। এসব এলাকায় রিকশা ও ভ্যানের পাশাপাশি ব্যক্তিগত গাড়িও দেখা গেছে। সকাল থেকে নগরীর ফকিরাপুল, রাজারবাগ, মালিবাগ, চৌধুরী পাড়া, বাড্ডা, দৈনিক বাংলা, বাংলা মোটর, কারওয়ান বাজার, মগবাজারসহ বিভিন্ন এলাকাতেও এমন চিত্র দেখা গেছে।

কঠোর বিধিনিষেধ চলার পঞ্চম দিন পর্যন্ত ঢাকা মুখ্য মহানগর হাকিম আদালত দুই হাজার ৮২৫ জনকে বিভিন্ন পরিমাণ অর্থ জরিমানা করেছেন। জরিমানার টাকা দিতে না পারায় কারাগারে পাঠিয়েছেন ৭৫ জনকে। আর সাধারণ ক্ষমা করেছেন ১৬৩ জনকে।

আদালত থেকে পাওয়া তথ্য মতে, কঠোর বিধিনিষেধ চলার পঞ্চম দিন পর্যন্ত দুই হাজার ৮২৫ জনকে বিভিন্ন পরিমাণ অর্থ জরিমানা করা হয়েছে। এর মধ্যে বৃহস্পতিবার ২৬৩ জন, শুক্রবার ৬২৯ জন, শনিবার ৬০৭ জন, রোববার ৬৩৬ জন ও সোমবার ৬৯০ জনকে জরিমানা করা হয়।

এদের মধ্যে জরিমানার টাকা দিতে না পারায় বৃহস্পতিবার তিনজন, শুক্রবার ৫৪ জন ও শনিবার ১৮ জনকে কারাগারে পাঠানোর আদেশ দিয়েছেন আদালত। রোববার জরিমানার টাকা দিতে না পারায় ৯৩ জন ও সোমবার ৭০ জনকে সাধারণ ক্ষমা করেছেন আদালত।

করোনা ভাইরাসজনিত রোগের (কোভিড-১৯) বিস্তার রোধকল্পে গত ১ জুলাই সকাল ৬টা থেকে ৭ জুলাই মধ্যরাত পর্যন্ত চলাচলে বিধি-নিষেধ আরোপ করা হয়। সোমবার আগামী ১৪ জুলাই পর্যন্ত কঠোর বিধিনিষেধ আরোপ করে নতুন প্রজ্ঞাপন জারি করেছে সরকার।