বিধিনিষেধ ব্যর্থ : কঠোর লকডাউনে যশোর

Looks like you've blocked notifications!
আজ বুধবার দুপুরে যশোর সার্কিট হাউসে জেলা করোনা প্রতিরোধ কমিটির সভা। ছবি : এনটিভি

করোনার সংক্রমণ ও বিস্তার রোধে যশোরে এক সপ্তাহের জন্য কঠোর লকডাউন ঘোষণা করা হয়েছে। আজ বুধবার মধ্যরাত থেকে ৩০ জুন মধ্যরাত পর্যন্ত এই লকডাউন চলবে।

আজ দুপুরে যশোর সার্কিট হাউসে জেলা করোনা প্রতিরোধ কমিটির সভা থেকে এ সিদ্ধান্ত নেওয়া হয়।

সভায় স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্যসহ জেলা প্রশাসক, পুলিশ সুপার, সিভিল সার্জন ও সংশ্লিষ্ট ব্যক্তিরা উপস্থিত ছিলেন।

এর আগে তিন দফায় এক সপ্তাহ করে জেলায় কঠোর বিধিনিষেধ আরোপ করা হয়েছিল। ভ্রাম্যমাণ আদালত ও পুলিশের তৎপরতা সত্ত্বেও জনসাধারণ বিধিনিষেধ ও স্বাস্থ্যবিধি মেনে চলছিল না। যার পরিপ্রেক্ষিতে জেলায় প্রতিদিনই করোনা সংক্রমণ ও মৃত্যুর হার বেড়ে যাচ্ছে। এমন পরিস্থিতিতে জেলা করোনা প্রতিরোধ কমিটি জরুরি সভায় বসে পুরো জেলায় লকডাউন কঠোরভাবে কার্যকর করার সিদ্ধান্ত নেয়।

যশোরে গত ২৪ ঘণ্টায় নতুন করে ১২১ জনের করোনা শনাক্ত হয়েছে। এই সময়ে করোনায় আক্রান্ত হয়ে চারজন এবং উপসর্গ নিয়ে পাঁচজনসহ  জেলায় নয়জনের মৃত্যু হয়েছে।  কয়েকদিন ধরেই জেলায় করোনা শনাক্তের হার ৩৫ থেকে ৫০ শতাংশের মধ্যে ওঠা-নামা করছে। 

জেলা করোনা প্রতিরোধ কমিটির সভায় স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য বলেন, ‘করোনা শনাক্ত ও মৃত্যুর সংখ্যা ক্রমাগত বৃদ্ধি পাওয়ায় জেলায় সর্বাত্মক লকডাউন ঘোষণা করা হয়েছে।’

সবাইকে লকডাউন মেনে চলার আহ্বান জানিয়ে তিনি বলেন, ‘প্রশাসন লকডাউন সফল করতে সার্বিক ব্যবস্থা গ্রহণ করবে। লকডাউনের কারণে কারো আর্থিক সাহায্য দরকার হলে তা দেওয়া হবে। চিকিৎসার প্রয়োজনে সব সরকারি ও বেসরকারি হাসপাতাল করোনা রোগীদের জন্য ছেড়ে দেওয়া হবে।’