বিশুদ্ধ পানি ও শিশু-খাদ্য সংকটে নেত্রকোনা

Looks like you've blocked notifications!
নেত্রকোনায় পানিবন্দি মানুষের দুর্ভোগ। ছবি : এনটিভি

নেত্রকোনায় বন্যার পানি কমতে শুরু করেছে। তবে, কমেনি দুর্ভোগ। বরং, তা দিন দিন বাড়ছেই। বর্তমানে বিশুদ্ধ পানি, শিশুদের খাদ্য ও গো-খাদ্যের চরম সংকটের মধ্য দিয়ে পার হচ্ছেন জেলার ৬৩ ইউনিয়নের মানুষ। দেখা দিচ্ছে পানিবাহিত নানা রোগবালাই। এক পরিসংখ্যান বলছে, এই জেলায় পানিবন্দিদের সংখ্যা পাঁচ লক্ষাধিক। তাঁদেরকে প্রশাসনের পাশাপাশি বিভিন্ন সামাজিক ও রাজনৈতিক সংগঠন থেকে দেওয়া হচ্ছে ত্রাণ। যদিও তা অপ্রতুল বলে দাবি এলাকাবাসীর।

গত কয়েকদিনের ভারী বর্ষণ ও পাহাড়ি ঢলে জেলার ১০ উপজেলায় ৬৩ ইউনিয়ন প্লাবিত হয়। গত ২৪ ঘণ্টায় বৃষ্টিপাত না হওয়ায় বন্যার পানি কিছুটা কমেছে। বন্যার পানি কমলেও বাড়ছে বানভাসি মানুষের দুর্ভোগ। এরই মধ্যে জেলায় ৩৬২টি আশ্রয়কেন্দ্রে ঠাঁই নিয়েছেন এক লাখ ১৯ হাজার বানভাসি মানুষ। যারা আশ্রয় কেন্দ্রে যেতে পারেনি তাদের অনেকেই অবস্থান করছে সড়কে। আর তাদের পাশে রয়েছে গৃহপালিত পশুও। এসব আশ্রয়কেন্দ্রে দেখা দিয়েছে বিশুদ্ধ পানি, শিশু খাদ্যসহ গোখাদ্য সংকট।

এদিকে জেলা স্বাস্থ্য বিভাগ ৯৬টি মেডিকেল টিম গঠন করলেও বন্যার্ত অনেকের অভিযোগ, তারা এখন নাগাদ কোনো চিকিৎসাসেবা পাচ্ছে না। অপরদিকে, বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের নির্দেশে নেত্রকোনায় কেন্দ্রীয় নেতারা জেলার বারহাট্টায় বানভাসীদের মধ্যে ত্রাণসামগ্রী বিতরণ করেন।

নেত্রকেনার জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিশ জানান, জেলায় বন্যা দুর্গতদের জন্য সরকারের পক্ষ থেকে এ পর্যন্ত নগদ ২০ লাখ টাকা, ২৯৩ মেট্রিক টন চাল ও পাঁচ হাজার শুকনো খাবারের প্যাকেট বরাদ্দ দেওয়া হয়েছে।