বৃষ্টিপাতের প্রবণতা কমবে

Looks like you've blocked notifications!
গত দুদিন ধরে সারা দেশেই কমবেশি বৃষ্টি ঝরছে। ছবিটি গতকাল রাজধানীর পুরান ঢাকার লক্ষ্মীবাজার এলাকা থেকে তোলা। ছবি : ফোকাস বাংলা

আগামী দুদিন বৃষ্টি এবং বজ্রসহ বৃষ্টিপাতের প্রবনতা কমতে পারে বলে পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

আজ রোববার সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার জন্য আবহাওয়া অধিদপ্তরের এক পূর্বাভাসে এ তথ্য জানানো হয়েছে। 

পূর্বাভাসে বলা হয়েছে, মৌসুমী বায়ুর অক্ষের বর্ধিতাংশ উত্তরপ্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে উত্তরপূর্ব দিকে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর একটি বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগরে অবস্থান করছে এবং মৌসুমী বায়ু বাংলাদেশের ওপর সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থান রয়েছে। 

এই কারণে ঢাকা, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অধিকাংশ জায়গায় এবং রাজশাহী, রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অনেক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি এবং বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেইসঙ্গে  দেশের কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে ভারী থেকে অতিভারী বর্ষণ হতে পারে। সারা দেশে দিনের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। 

পূর্বাভাসে আরও বলা হয়েছে, আগামী দুদিন বৃষ্টি এবং বজ্রসহ বৃষ্টিপাতের প্রবণতা হ্রাস পেতে পারে।

গত ২৪ ঘণ্টায় শ্রীমঙ্গলে সর্বোচ্চ তাপমাত্রা ৩২ ডিগ্রি সেলসিয়াস এবং মাদারীপুরে ২৩ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। এ ছাড়া খুলনার কুমারখালীকে সর্বোচ্চ বৃষ্টিপাত ১০৫ মিলিমিটার রেকর্ড করা হয়েছে।