বেসরকারি বিশ্ববিদ্যালয়ে কর প্রত্যাহার চায় ছাত্রদল

Looks like you've blocked notifications!

প্রস্তাবিত ২০২১-২২ অর্থবছরের বাজেটে বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের ওপর প্রস্তাবিত ১৫ শতাংশ কর আরোপের সিদ্ধান্তের প্রতিবাদ জানিয়ে তা প্রত্যাহারের দাবি জানিয়েছে জাতীয়তাবাদী ছাত্রদল।

সংগঠনটির কেন্দ্রীয় সভাপতি ফজলুর রহমান খোকন ও সাধারণ সম্পাদক ইকবাল হোসেন শ্যামল আজ রোববার এক বিবৃতিতে এ দাবি জানান।

ছাত্রদলের নেতারা বলেন, ‘সংবিধানের ১৩তম অনুচ্ছেদ মতে শিক্ষা দেশের নাগরিকদের সুযোগ নয়, অধিকার। কিন্তু এই অধিকার রক্ষায় বর্তমান সরকার কখনোই আন্তরিক ছিল বলে মনে হয় না।’

ছাত্রদলের শীর্ষ দুই নেতা বলেন, সরকারের নীতি-নির্ধারকেরা নিজেদের যতই শিক্ষাবান্ধব বলে দাবি করেন না কেন, শিক্ষা খাতের দুষ্টচক্রতুল্য ভ্যাটবান্ধব এই বাজেট কিছুতেই তা সাক্ষ্য দেয় না। উপরন্তু ‘ভ্যাটের কারণে শিক্ষার্থীদের ওপর চাপ বাড়বে না, কারণ এটি শোধ করবে শিক্ষাপ্রতিষ্ঠানগুলো’- এনবিআরের এ বক্তব্য পুরোটাই শুভঙ্করের ফাঁকি ছাড়া কিছু নয়।

‘তাই শিক্ষাস্বার্থ সংরক্ষণে বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের ওপর আরোপিত এই প্রস্তাবিত ভ্যাট প্রত্যাহারের দাবি জানাচ্ছি। একইসঙ্গে সরকারের এমন অবিবেচনাপ্রসূত সিদ্ধান্তের কারণে উদ্ভূত পরিস্থিতির দায় সরকারের ঘাড়েই বর্তাবে’, যোগ করা হয় ছাত্রদলের বিজ্ঞপ্তিতে।

গত ৩ জুন জাতীয় সংসদে ‘জীবন ও জীবিকার প্রাধান্য, আগামীর বাংলাদেশ’ প্রতিপাদ্যকে সামনে রেখে বাজেট উপস্থাপন করেন আ হ ম মুস্তফা কামাল।

বাজেটে বলা হয়, বেসরকারি বিশ্ববিদ্যালয়, বেসরকারি মেডিকেল কলেজ, বেসরকারি ডেন্টাল কলেজ, বেসরকারি ইঞ্জিনিয়ারিং কলেজ বা কেবলমাত্র তথ্য-প্রযুক্তি বিষয়ে শিক্ষাদানে নিয়োজিত বেসরকারি কলেজসমূহকে ১৫ শতাংশ কর দিতে হবে।

এর আগে ২০১০ সাল থেকে এসব প্রতিষ্ঠানের ওপর কর আরোপ করা হয়েছিল। তবে মামলার কারণে তা আদায় হয়নি। মামলা নিষ্পত্তি হওয়ায় এখন নতুন করে কর আরোপের প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী।