‘বৈশ্বিক সংকটের মধ্যেও রোহিঙ্গা ইস্যুতে গুরুত্ব দেয় জাতিসংঘ’

Looks like you've blocked notifications!
ছবি : সংগৃহীত

বাংলাদেশে জাতিসংঘের আবাসিক সমন্বয়কারী (ইউএনআরসি) গুয়েন লুইস বলেছেন, বিশ্বের অন্যান্য বড় ক্রমবর্ধণশীল সংকট সত্ত্বেও রোহিঙ্গা ইস্যুতে মনোনিবেশ করে চলেছে  জাতিসংঘ। একটি রাজনৈতিক সমাধানের চেষ্টা করছে।

‘এটি অবিশ্বাস্যভাবে চ্যালেঞ্জিং। সেখানে নজর রয়েছে’ উল্লেখ করে গুয়েন লুইস বলেন, ‘তারা মিয়ানমারে বাস্তুচ্যুত রোহিঙ্গাদের নিরাপদ ও মর্যাদাপূর্ণ প্রত্যাবর্তনের জন্য কাজ করছে। বর্তমানে বাংলাদেশের পাশে রয়েছে।’

বাংলাদেশের আগামী জাতীয় নির্বাচনকে সামনে রেখে রাজনৈতিক পরিস্থিতি নিয়ে এক প্রশ্নের জবাবে জাতিসংঘের আবাসিক সমন্বয়ক স্পষ্ট করে বলেন, ‘বাংলাদেশ ও সরকারের ওপর সিদ্ধান্ত নির্ভর করে।’ তিনি বলেন, আয়োজক দেশ থেকে কোনো সুনির্দিষ্ট অনুরোধ থাকলেই জাতিসংঘ কাজ করবে।

ইউএনআরসি বলেছে যে, সহিংসতা ‘একেবারে উদ্বেগের বিষয়’ এবং তারা জননিরাপত্তা নিশ্চিত করতে স্বরাষ্ট্রমন্ত্রীসহ সকল স্টেকহোল্ডারের সঙ্গে কথা বলছে।

আজ মঙ্গলবার ঢাকায় জাতীয় প্রেসক্লাবে ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্টস অ্যাসোসিয়েশন, বাংলাদেশ (ডিক্যাব) আয়োজিত ‘ডিক্যাব টক’ অনুষ্ঠানে এ কথা বলেন বাংলাদেশে জাতিসংঘের আবাসিক সমন্বয়কারী (ইউএনআরসি) গুয়েন লুইস।

অনুষ্ঠানে আরও বক্তব্য দেন ডিক্যাব সভাপতি রেজাউল করিম লোটাস ও সাধারণ সম্পাদক একেএম মঈনুদ্দিন।