ব্যতিক্রমী আয়োজনে ফরিদপুরে খিচুড়ি উৎসব

Looks like you've blocked notifications!
শনিবার ফরিদপুরে লালের মোড় এলাকায় অনুষ্ঠিত হওয়া খিচুড়ি উৎসব। ছবি: এনটিভি

রসনা প্রিয় বাঙালির খাবারের তালিকায় খিচুড়ি অন্যতম একটি নাম। আর সেই খিচুড়ির শতাধিক রেসিপি নিয়ে ফরিদপুরে অনুষ্ঠিত হয়েছে ব্যতিক্রমী এক উৎসব।

গতকাল শনিবার দুপুরে ফরিদপুর শহরতলীর লালের মোড় এলাকায় টিচার্স ট্রেনিং কলেজের সামনের খোলা মাঠে  অনুষ্ঠিত হয় এই উৎসব।

ফরিদপুর খিচুড়ি উদযাপন কমিটির আহ্বায়ক মো. নুরুল ইসলামের সভাপতিত্বে উৎসবে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) দীপক কুমার রায়।

শনিবার ফরিদপুরে লালের মোড় এলাকায় অনুষ্ঠিত হওয়া খিচুড়ি উৎসব। ছবি: এনটিভি

এ ছাড়াও উপস্থিত ছিলেন অধ্যাপক আলতাফ হোসেন, যশোর শিক্ষা বোর্ডের সাবেক চেয়ারম্যান এ বি এম সাত্তার, এম এ সামাদ, শিপ্রা গোস্বামী, আসমা আক্তার মুক্তা, সিরাজী কবির খোকন, খিচুড়ি উৎসব কমিটির সদস্য সচিব মাহবুল ইসলাম পিয়াল প্রমুখ।

খিচুড়ির স্বাদ নিতে দুপুর থেকেই নানা বয়সের মানুষ এ উৎসবে উপস্থিত হতে থাকেন। একপর্যায়ে মেলা মাঠটি কানায় কানায় পূর্ণ হতে থাকে। মেলা কমিটি ও খিচুড়ি স্টলে আসা নারীরা তাদের তৈরি খিচুড়ি দর্শকদের হাতে বিনামূল্যে তুলে দেন।    

উৎসবে ১৬টি খিচুড়ি স্ট তাদের পসরা সাজায়। এর মধ্যে মাটির হাড়িতে রান্না করা মুন রুমির খিচুড়ি সেরা রাধুনী পুরস্কার পায়।

পরে সন্ধ্যা পর্যন্ত চলে দেশীয় গানের সাংস্কৃতিক অনুষ্ঠান। ব্যতিক্রমী খিচুড়ি উৎসব যাতে প্রতি বছর অনুষ্ঠিত হয় এই আশাবাদ ব্যক্ত করেছেন মেলায় আসা অতিথি, দর্শক ও আয়োজকরা।