বয়সে ছাড় বিসিএসের জন্য প্রযোজ্য নয়

Looks like you've blocked notifications!
বৈশ্বিক মহামারি করোনাভাইরাস পরিস্থিতির কারণে আবেদনের ক্ষেত্রে বয়সসীমায় ছাড় পাচ্ছে সরকারি চাকরিপ্রার্থীরা, তবে তা বিসিএসের ক্ষেত্রে প্রযোজ্য হবে না। ফাইল ছবি

করোনার কারণে যাদের বয়স ২৫ মার্চে ৩০ বছর পূর্ণ হয়েছে তারা আগস্ট পরবর্তী সময়ে সরকারি চাকরিতে আবেদনের সুযোগ পাবেন। তবে এই নিয়ম বিসিএসের ক্ষেত্রে প্রযোজ্য হবে না।

আজ বৃহস্পতিবার জনপ্রশাসন মন্ত্রণালয়ের উপসচিব দীপংকর বিশ্বাস স্বাক্ষরিত এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

আদেশে বলা হয়, ‘উপযুক্ত বিষয়ের পরিপ্রেক্ষিতে যেসব মন্ত্রণালয় বা বিভাগের অধীনে পরিদপ্তর, সংস্থা বা বিভিন্ন প্রতিষ্ঠানসমূহে সরকারি চাকরিতে (বিসিএস ব্যতিত) সরাসরি নিয়োগের লক্ষ্যে যথাযথ কর্তৃপক্ষ হতে ২৫ মার্চ (২০২০) এর আগে নিয়োগের ছাড়পত্র গ্রহণসহ সার্বিক প্রস্তুতি নেওয়ার পরও কোভিড-১৯ পরিস্থিতির কারণে বিজ্ঞপ্তি প্রকাশ করতে পারেনি, সেসব দপ্তরের নিয়োগ বিজ্ঞপ্তিতে ২৫ মার্চ (২০২০) তারিখে প্রার্থীদের বয়সসীমা নির্ধারণ করে বিজ্ঞপ্তি প্রকাশের বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও দপ্তরকে নির্দেশ দেওয়া হলো।’

এ ব্যাপারে গত মঙ্গলবার জনপ্রশাসন মন্ত্রণালয়ের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা এনটিভি অনলাইনকে বলেছিলেন, করোনাভাইরাসের কারণে গত ২৫ মার্চ থেকে দেশে সাধারণ ছুটি ঘোষণা করা হয়। ৬৬ দিন সবকিছু বন্ধ ছিল। এতে সরকারি চাকরির শূন্য পদে বিজ্ঞপ্তি প্রকাশ করা সম্ভব হয়নি। 

ফলে গত ২৫ মার্চ যাদের বয়স ৩০ বছর পূর্ণ হয়েছে তাদেরও সরকারি চাকরিতে আবেদন করার সুযোগ দেওয়ার জন্য একটি প্রস্তাব প্রধানমন্ত্রীর কার্যালয়ে পাঠানো হয়। প্রধানমন্ত্রী এ প্রস্তাব অনুমোদন করেছেন। 

আজ জনপ্রশাসন মন্ত্রণালয় এ ব্যাপারে প্রজ্ঞাপন জারি করল।