ভারতীয় ভ্যারিয়েন্ট : ঢাকায় দুই ও যশোরে চারজনের শরীরে শনাক্ত

Looks like you've blocked notifications!

দেশে ছয়জনের শরীরে প্রাণঘাতী করোনাভাইরাসের ভারতীয় ভ্যারিয়েন্ট (ধরন) শনাক্ত হয়েছে। এ ছয়জনের মধ্যে চারজন যশোরে ও বাকি দুজন ঢাকায় শনাক্ত হয়েছে। এ নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে স্বাস্থ্য অধিদপ্তদর। স্বাস্থ্য অধিদপ্তর বলছে, এ ভ্যারিয়েন্ট নিয়ে অন্যদেরও উদ্বিগ্ন হওয়া উচিত।

আজ শনিবার বিকেলে স্বাস্থ্য অধিদপ্তর থেকে ছয়জনের শরীরে ভারতীয় ধরনের এ ভাইরাস শনাক্ত হওয়ার তথ্য জানিয়ে উদ্বেগ প্রকাশ করা হয়েছে।

এক জরুরি সংবাদ সম্মেলনে স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক নাসিমা সুলতানা বলেছেন, ‘যশোরে আট ব্যক্তির কাছ থেকে নেওয়া নমুনা যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (যবিপ্রবি) এবং আইইডিসিআর আলাদাভাবে পরীক্ষা করেছে। দুই প্রতিষ্ঠানের পরীক্ষাতেই ভারতীয় ভ্যারিয়েন্ট ধরা পড়েছে। সিকোয়েন্সিং ফলাফলে নিশ্চিত হওয়া গেছে যে, দুজন ব্যক্তির শরীরের ইন্ডিয়ান ভ্যারিয়েন্ট পাওয়া গেছে। আর বাকি চারজনের জন্য বলা হয়েছে, এগুলো ওই সিকোয়েন্সের খুব কাছাকাছি ধরনের ভাইরাস।’

ডা. নাসিমা সুলতানা বলেন, ‘ভারতীয় ভ্যারিয়েন্ট নিয়ে আমরা উদ্বিগ্ন। সবাইকে এটি নিয়ে উদ্বিগ্ন হওয়া উচিত।’

তবে সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটের (আইইডিসিআর) একজন ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা এনটিভি অনলাইনকে নাম প্রকাশ না করার শর্তে বলেন, ‘ভারতীয় ভ্যারিয়েন্ট শনাক্ত হওয়া ছয়জনের মধ্যে দুজন ঢাকায় শনাক্ত হয়েছে। আর বাকি চারজন যশোরে শনাক্ত হয়েছে। যশোরে শনাক্ত চারজন যশোরসহ দেশের বিভিন্ন স্থানের বাসিন্দা। আর ঢাকায় শনাক্ত দুজন এখন ঢাকাতেই আছেন। তাদের হাসপাতালে রেখে চিকিৎসা দেওয়া হচ্ছে। এ ছয়জনই ভারত থেকে এসেছেন। এ ছাড়া আরও মানুষের মধ্যে এই ভ্যারিয়েন্ট ছড়িয়েছে কিনা তা জানতে আমরা চেষ্টা করছি।’

এদিকে আজ শনিবার স্বাস্থ্য অধিদপ্তর থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, নভেল করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় দেশে আরও ৪৫ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মৃতের সংখ্যা বেড়ে ১১ হাজার ৮৭৮ জনে দাঁড়িয়েছে। এ ছাড়া দেশে নতুন করে আরও এক হাজার ২৮৫ জন আক্রান্ত হয়েছে। দেশে মোট সাত লাখ ৭২ হাজার ১২৭ জন করোনায় আক্রান্ত হয়েছে। গত ২৪ ঘণ্টায় করোনা থেকে সুস্থ হয়েছে দুই হাজার ৪৯২ জন। এ নিয়ে দেশে মোট সাত লাখ ছয় হাজার ৮৩৩ জন করোনা থেকে সুস্থ হলেন।