ভাসানচরের পথে আরও ২৫৭ রোহিঙ্গা

Looks like you've blocked notifications!
কক্সবাজারের রোহিঙ্গা শরণার্থী ক্যাম্প। ফাইল ছবি

কক্সবাজারের উখিয়া থেকে ভাসানচরের উদ্দেশে রওনা হয়েছেন আরও ২৫৭ রোহিঙ্গা। আজ বৃহস্পতিবার দুপুর ১২টার দিকে উখিয়া ডিগ্রি কলেজ মাঠ থেকে সাতটি বাস এসব রোহিঙ্গাদের নিয়ে রওনা হয়েছে।

এবারের সপ্তম দফায় পর্যায়ক্রমে দেড় হাজার রোহিঙ্গাকে ভাসানচরে নিয়ে যাওয়ার প্রস্তুতি নিয়ে রেখেছে কর্তৃপক্ষ। আজ ও আগামীকাল বৃহস্পতিবার তাদেরকে পর্যায়ক্রমে শরণার্থী শিবির থেকে নিয়ে যাওয়া হবে।

গতকাল মঙ্গলবার বিকেল থেকে অন্তত দেড় হাজার রোহিঙ্গা নারী-পুরুষ ও শিশু উখিয়া ডিগ্রি কলেজ মাঠে এসে জমায়েত হয়।

এ পর্যায়ের রোহিঙ্গা স্থানান্তর নিয়ে দায়িত্বশীল কোনো ব্যক্তি কথা বলতে রাজি হননি। তবে কক্সবাজার শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কার্যালয়ের অতিরিক্ত কমিশনার শামছুদ্দৌজা জানিয়েছেন, যারা যাচ্ছেন তারা স্বেচ্ছায় যাচ্ছেন। তালিকা করেই তাদের পাঠানো হচ্ছে।

রোহিঙ্গাদের সঙ্গে আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্য ও অ্যাম্বুলেন্স রয়েছে। আজ তারা চট্টগ্রামে পৌঁছাবেন। সেখানে রাতযাপনের পর আগামীকাল বৃহস্পতিবার তারা নৌ-বাহিনীর বিশেষ জাহাজে করে ভাসানচরে যাবেন।

কক্সবাজার শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কার্যালয় থেকে জানা গেছে, এ পর্যন্ত ১৮ হাজারেরও বেশি রোহিঙ্গাকে ভাসানচরে স্থানান্তর করা হয়েছে। ২০২০ সালের ৪ ডিসেম্বর প্রথম দফায় এক হাজার ৬৪২ জন, ২৯ ডিসেম্বর দ্বিতীয় দফায় এক হাজার ৮০৪ জন, চলতি বছরের ২৯ ও ৩০ জানুয়ারি তৃতীয় দফার তিন হাজার ২৪২ জন, ১৪ ও ১৫ ফেব্রুয়ারি চতুর্থ দফায় তিন হাজার ১৮ জন এবং পঞ্চম দফায় ৩ ও ৪ মার্চ চার হাজার ২১ জন, ষষ্ঠ দফায় ১ ও ২ এপ্রিল ৪ হাজার ৩৭২ জন রোহিঙ্গাকে ভাসানচর স্থানান্তর করা হয়।

এ ছাড়া গত বছর মে মাসে সাগর পথে অবৈধভাবে মালয়েশিয়া যাওয়ার চেষ্টা করা ৩০৬ রোহিঙ্গাকে সমুদ্র থেকে উদ্ধার করে ভাসানচরে নিয়ে রাখা হয়।