ভূমিকম্পে বিধ্বস্ত আফগানিস্তানে বাংলাদেশের মানবিক সহায়তা

Looks like you've blocked notifications!
আফগানিস্তানের জনগণের জন্য মানবিক সহায়তা পাঠিয়েছে বাংলাদেশ। ছবি : সংগৃহীত

ভূমিকম্পে বিধ্বস্ত আফগানিস্তানের জনগণের জন্য মানবিক সহায়তা পাঠিয়েছে বাংলাদেশ। পররাষ্ট্র মন্ত্রণালয় আজ মঙ্গলবার এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে, বাংলাদেশ বিমানবাহিনীর বিশেষ বিমান সি-১৩০জে ওষুধ, কম্বল, শুকনো খাবার এবং তাঁবুসহ জরুরি ত্রাণসামগ্রী নিয়ে যাত্রা করেছে এবং সেগুলো আফগান সরকারের কাছে হস্তান্তর করবে।

গত ২২ জুন আফগানিস্তানের পূর্বাঞ্চলে একটি শক্তিশালী ভূমিকম্পের আঘাতে সহস্রাধিক আফগান নাগরিক নিহত, প্রায় দুই হাজারের বেশি গুরুতর আহত এবং শত শত ঘরবাড়ি সম্পূর্ণরূপে বিধ্বস্ত হয়েছে।

ভূমিকম্পের ফলে খাদ্য ও পানির সংকট, বাসস্থান সংকট ও জরুরি চিকিৎসাসেবার অভাবে সেখানে সার্বিকভাবে মানবিক বিপর্যয় দেখা দিয়েছে।

এ প্রেক্ষাপটে বাংলাদেশ সরকার উল্লেখযোগ্য পরিমাণে শুষ্ক খাদ্য (বিস্কুট, নুডলস, গুঁড়ো দুধ), কম্বল, তাঁবু ও ওষুধসামগ্রী পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনা অনুসরণ করে পররাষ্ট্র মন্ত্রণালয়ের সার্বিক তত্ত্বাবধানে সশস্ত্র বাহিনীর সক্রিয় অংশগ্রহণ ও সহযোগিতায় এই ত্রাণসামগ্রী পাঠানো হচ্ছে বলে জানানো হয়েছে।

মন্ত্রণালয় জানিয়েছে, এ সহায়তা দক্ষিণ এশিয়া এবং এর জনগণের সম্মিলিত সমৃদ্ধির প্রতি প্রধানমন্ত্রীর অঙ্গীকারের বহিঃপ্রকাশ।