ভূমি অফিসের কর্মচারীদের পুরস্কার দেবে মন্ত্রণালয়

Looks like you've blocked notifications!
ভূমি মন্ত্রণালয়। ছবি : সংগৃহীত

মাঠ পর্যায়ে ভূমি অফিসে কর্মরত গণকর্মচারীদের ‘ভূমিসেবা পুরস্কার’ দেবে ভূমি মন্ত্রণালয়। গ্রাহকদের সেবা প্রদান এবং স্বচ্ছ, দক্ষ, জনবান্ধব, জবাবদিহিমূলক সেবা প্রদানের স্বীকৃতিস্বরূপ এ পুরস্কার দেওয়া হবে। আজ বুধবার ভূমি মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

ভূমি সেবা সপ্তাহ ২০২২-এ ব্যবস্থাপনা বিভাগে জেলা পর্যায়ে ভূমিসেবা পুরস্কার ২০২২ দেওয়ার সিদ্ধান্ত হয়। এদের মধ্যে ৬৩ জন সহকারী কমিশনার (ভূমি), ৪৪ জন কানুনগো, ৫৩ জন সার্ভেয়ার, ৫৮ জন ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তা, ৫৮ জন ইউনিয়ন ভূমি উপসহকারী কর্মকর্তা। ব্যবস্থাপনা বিভাগে বিভাগীয় পর্যায়ে ভূমিসেবা পুরস্কার ২০২২ পেয়েছেন ৮ জন সহকারী কমিশনার (ভূমি)।

সততা, কর্মদক্ষতা, ভূমিসেবা গ্রহীতাদের সার্বিক সন্তুষ্টি, ভূমি তথ্য ব্যাংকে খাস ও সরকারি জমি আপডেট, নামজারি ও মিসকেস নিষ্পত্তির হার, সরকারি জমি জলমহাল ও হাট বাজারসহ অন্যান্য তথ্যাদির সন্তোষজনক আপডেট, অনলাইন এলডি ট্যাক্স ও মিউটেড খতিয়ানের ডাটা এন্ট্রির হার, সরকারি ও খাস জমি উদ্ধার, ভূমি অফিসে দালালের দালালের দৌরাত্ম্য দূরীকরণে কাজ করা, প্রধানমন্ত্রীর আশ্রয়ণ-২ প্রকল্পাধীন গৃহহীন ও ভূমিহীনদের পুনর্বাসনের জন্য খাসজমি পুনরুদ্ধার, সচেতনতা বৃদ্ধিসহ নিজ উদ্যোগে জনস্বার্থে বিভিন্ন উদ্ভাবনী কার্যক্রম গ্রহণ এবং সর্বোপরি দক্ষ, স্বচ্ছ, জবাবদিহি এবং জনবান্ধব ভূমিসেবা প্রদানে নিবিড়ভাবে কাজ করে যাওয়া ইত্যাদির ওপর ভিত্তি করে সংশ্লিষ্ট পুরস্কারপ্রাপ্ত কর্মকর্তাদের মূল্যায়ন করা হয়েছে।

নতুন প্রযুক্তি ব্যবহার করে জরিপ কাজ পরিচালনা, আপিল মামলা দ্রুত নিষ্পত্তির হার, সরকারি ও খাস সম্পত্তি উদ্ধারে ব্যবস্থা গ্রহণ, দক্ষতার সঙ্গে জরিপ কাজ সম্পাদন করার বিষয়গুলো দেখা হয়েছে।