ভৈরবে বায়োফ্লক প্রযুক্তিতে মাছচাষ ব্যবস্থাপনাবিষয়ক প্রশিক্ষণ

Looks like you've blocked notifications!
কিশোরগঞ্জের ভৈরবে বায়োফ্লক (প্লাস্টিক ডামে) প্রযুক্তিতে মাছচাষ ব্যবস্থাপনাবিষয়ক প্রশিক্ষণে বক্তব্য দেন ইউএনও লুবনা ফারজানা। ছবি : এনটিভি

কিশোরগঞ্জের ভৈরবে বায়োফ্লক (প্লাস্টিক ডামে) প্রযুক্তিতে মাছচাষ ব্যবস্থাপনাবিষয়ক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে। শনিবার উপজেলা পরিষদ সম্মেলন কক্ষে উপজেলা মৎস্য বিভাগ এই প্রশিক্ষণের আয়োজন করে। প্রশিক্ষণে কিশোরগঞ্জ ও নরসিংদী জেলার বিভিন্ন উপজেলার অর্ধশত মৎস্যচাষি ও বেকার তরুণ-তরুণী অংশ নেন।

প্রশিক্ষণে অংশগ্রহণকারীদের প্রশিক্ষণ দেন ভৈরব উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) লুবনা ফারজানা, ভৈরব সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা মো. লতিফুর রহমান, ব্রাহ্মণবাড়িয়া সদর সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা সামসুদ্দিন বাবু ও বায়োফ্লক প্রযুক্তিতে সফল মৎস্যচাষি কিশোরগঞ্জের কটিয়াদী উপজেলার মো. মনির হোসেন।

প্রশিক্ষণে প্রজেক্টরের মাধ্যমে বড়পর্দায় বায়োফ্লক প্রযুক্তিতে চাষচাষের বিভিন্ন কলাকৌশল, পদ্ধতি, খাদ্য, পরিচর্যা, রক্ষণাবেক্ষণ ইত্যাদি বিষয়ে প্রশিক্ষণার্থীদের সম্যক জ্ঞান দেওয়া হয়। এ ছাড়া তথ্যগত বিভিন্ন বিষয় লিখিত শিটের মাধ্যমে দেওয়া হয়। প্রশিক্ষণে বায়োফ্লক প্রযুক্তিতে মাছচাষে সফল কয়েকজন তাদের নানা অভিজ্ঞতার তথ্যবিনিময় করেন।

সকাল ১০টার দিকে ভৈরব উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা মো. লতিফুর রহমানের সভাপতিত্বে প্রশিক্ষণ উদ্বোধনী আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথির উদ্বোধনী বক্তব্য দেন ইউএনও লুবনা ফারজানা। তিনি তাঁর বক্তব্যে বলেন, ‘ক্রমাগত বৃদ্ধি পাওয়া জনসংখ্যার জন্য আবাসনসহ রাস্তাঘাট নির্মাণ, ব্যবসা-বাণিজ্য ও অর্থনৈতিক উন্নয়নের জন্য শিল্পকারখানা তৈরিতে আমাদের ভূমির অনেকটাই ব্যবহার হয়ে যাচ্ছে। এ ছাড়া কালের আবর্তে প্রাকৃতিক ও মনুষ্য চাহিদায় দেশের নদী-নালা, খাল-বিল ভরাট হয়ে মৎস্যসম্পদ কমে যাচ্ছে। তাই মাছের চাহিদা পূরণে আমাদের বিকল্প পদ্ধতিতে মাছের চাষ বাড়াতে হবে। বায়োফ্লক প্রযুক্তির মাছের চাষ হলো সেই বিকল্প পদ্ধতির আধুনিক একটি সংস্করণ।’

এই পদ্ধতিতে অল্প, খরচে, স্বল্পশ্রমে অধিক লাভবান হওয়ার পাশাপাশি দেশের মাছের ঘাটতি পূরণে সহায়ক ভূমিকা নিতে পারি। যাঁরা এই প্রযুক্তিতে মাছ চাষাবাদ করতে উদ্যোগী হবেন, মৎস্য বিভাগ এবং উপজেলা প্রশাসন তাঁদের পাশে আর্থিক সহায়তাসহ সব রকম সহায়তা নিয়ে দাঁড়াবে বলে ইউএনও আশ্বাস দেন।