ভোটারদের তথ্য দিতে অ্যাপ চালু করল ইসি

Looks like you've blocked notifications!

ভোটারদের তথ্যসেবা দিতে অ্যাপ (মোবাইল ফোনভিত্তিক একটি অ্যাপলিকেশন) চালু করেছে নির্বাচন কমিশন(ইসি)। ওই অ্যাপের মাধ্যমে ভোটকেন্দ্র ও ভোটার তালিকার ক্রমিক নম্বরসহ যাবতীয় তথ্য পাওয়া যাবে।

আজ বুধবার সন্ধ্যায় ইভিএম প্রকল্পের অপারেশন প্ল্যানিং অ্যান্ড কমিউনিকেশন অফিসার ইন চার্জ স্কোয়াড্রন লিডার কাজী আশিকুজ্জামান বিষয়টি এনটিভি অনলাইনকে জানিয়েছেন।

কাজী আশিকুজ্জামান বলেন, ‘ভোট দেওয়ার জন্য ভোটারের ভোটকেন্দ্র, ভোটার তালিকার সিরিয়াল নম্বর দরকার হবে। সেজন্য ভোটারের সুবিধার জন্য নির্বাচন কমিশন মুঠোফোনে এসএমএস সার্ভিস চালুর সঙ্গে সঙ্গে অ্যাপও চালু করেছে।

এনআইডি উইংয়ের ওয়েবসাইটে এবং ১০৫ নম্বরে এনআইডি নম্বর পাঠিয়েও ভোটাররা তথ্য জানতে পারবেন।

অ্যাপে যেভাবে তথ্য পাওয়া যাবে

ভোট কেন্দ্র ও ভোটার তালিকার সিরিয়াল নম্বর খুঁজে পাওয়ার জন্য একটি মোবাইল ফোনের অ্যাপ চালু করেছে নির্বাচন কমিশন কমিশন। তথ্য জানতে আপনাকে অ্যাপটি ডাউনলোড করতে হবে। অ্যাপসটি ডাউনলোড করার পর অন করলে আপনার কাছে ভোটার আইডি নম্বর ও জন্ম তারিখ চাইবে। ভোটার আইডি নম্বর ও জন্ম তারিখের তথ্য দেওয়ার পর অ্যাপটি আপনাকে ভোটকেন্দ্রের নাম ও ভোটার তালিকার সিরিয়াল নম্বর জানিয়ে দেবে।

ডাউনলোড লিংক- https://services.nidw.gov.bd/resour…/forms/PollingCenter.apk লিংক-এ ক্লিক করুন।

এসব তথ্য ভোটার তার মুঠোফোন নম্বর থেকেও পেতে পারেন। সেজন্য একজন ভোটারকে মোবাইলের এসএমএস অপশনে গিয়ে ‘PC<Space> NID নম্বর’ লিখে ১০৫-এ প্রেরণ করলে ফিরতি এসএমএসে ভোটারের কাঙ্খিত ভোট কেন্দ্রের নাম ও ভোটার তালিকার সিরিয়াল নম্বর পেয়ে যাবেন।

এ ছাড়া নির্বাচন কমিশনের ওয়েবসাইটে গিয়ে ভোটার তার ভোটকেন্দ্র সম্পর্কে জানতে পারবেন। এজন্য নির্বাচন কমিশনের এনআইডি উইং এর ওয়েবসাইট https://services.nidw.gov.bd/voter_center -এ ঢুকে ভোট কেন্দ্র ও ভোটার নম্বর সম্পর্কে তথ্য জানা যাবে।