ভোটে স্বাস্থ্যবিধি মেনে চলতে ইসির নির্দেশ

Looks like you've blocked notifications!
নির্বাচন ভবন। ফাইল ছবি

ঢাকা-১৮ ও সিরাজগঞ্জ-১ আসনে উপনির্বাচনকে কেন্দ্র নির্বাচনী প্রচার, ভোটগ্রহণসহ যাবতীয় কাজ করতে হবে স্বাস্থ্যবিধি মেনেই। আজ বৃহস্পতিবার এমন নির্দেশনা জারি করেছে নির্বাচন কমিশন (ইসি)।

নির্দেশনায় ইসি বলছে, আগামী ১২ নভেম্বর ঢাকা-১৮ ও সিরাজগঞ্জ-১ আসনে উপনির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। এদিন সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত ইলেক্ট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোটগ্রহণ করা হবে। করোনা মহামারির কারণে সংশ্লিষ্ট সবাইকে নির্বাচনী প্রচারসহ যাবতীয় কাজ করতে হবে স্বাস্থ্যবিধি মেনে।

স্বাস্থ্যবিধি মেনে চলতে ইসির জারি করা নয় দফায় বলা হয়েছে, নির্বাচনী আইন ও বিধি মেনে, মাস্ক পরে এবং সামাজিক দূরত্ব বজায় রেখে নির্বাচনী প্রচার চালাতে হবে। পরস্পর থেকে কমপক্ষে তিন ফুট দূরত্ব বজায় রাখতে হবে। ভোটারদের অবশ্যই মাস্ক পরে ভোটকেন্দ্রে যেতে হবে এবং একজন ভোটার থেকে অন্য ভোটারকে কমপক্ষে তিন ফুট দূরত্ব বজায় রেখে লাইনে দাঁড়াতে হবে।

ভোট প্রদানের জন্য একসঙ্গে কেবল একজন ভোটার ভোটকক্ষে প্রবেশ করতে পারবেন। ভোটকক্ষে প্রবেশের সময় ভোটারদের হাতে জীবাণুনাশক/স্যানিটাইজার প্রদান করা হবে বলেও নির্দেশনায় জানানো হয়েছে।

এ ছাড়া নির্দেশননায় ইসি বলেছে, ভোটকেন্দ্রের ভেতর ভোটগ্রহণকারী কর্মকর্তা, পোলিং এজেন্ট, সাংবাদিক, পর্যবেক্ষকসহ সংশ্লিষ্ট সবাইকে মাস্ক পরে ও সামাজিক দূরত্ব বজায় রেখে নিজ নিজ দায়িত্ব পালন করতে হবে। কিছু সময় পরপর হ্যান্ড স্যানিটাইজার দিয়ে হাত জীবাণুমুক্ত করতে হবে।

ভোটগ্রহণকারী কর্মকর্তাদের স্বাস্থ্যবিধি মেনে নির্বাচনী মালামাল সংগ্রহ করবেন। ভোট গণনার সময়ও সামাজিক দূরত্ব বজায় রেখে ভোট গণনা সম্পন্ন করতে হবে। আইনশৃঙ্খলা রক্ষার দায়িত্বে নিয়োজিত সবাইকে স্বাস্থ্যবিধি মেনে নিজ নিজ দায়িত্ব পালন করতে হবে বলে জানিয়ে দিয়েছে ইসি।