ভোট পর্যবেক্ষণে রাশিয়া যাচ্ছেন সিইসি নূরুল হুদা

Looks like you've blocked notifications!
প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদা। ফাইল ছবি : সংগৃহীত

বাংলাদেশের প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদা রাশিয়ার জাতীয় পার্লামেন্ট নির্বাচন পর্যবেক্ষণ করতে যাচ্ছেন।

নির্বাচন কমিশনের (ইসি) চিফ অ্যাকাউন্টস অ্যান্ড ফাইন্যান্স অফিসারকে গতকাল বৃহস্পতিবার এ সংক্রান্ত একটি চিঠি পাঠিয়েছেন ইসি উপ-সচিব মো. শাহ আলম।

সিইসি কে এম নূরুল হুদা আগামী ১৬ সেপ্টেম্বর বাংলাদেশ  থেকে রাশিয়ার উদ্দেশে রওনা হবেন। ফিরবেন ২১ সেপ্টেম্বর। তিন রাশিয়ায় পাঁচ দিন অবস্থান করবেন বলে ওই চিঠিতে বলা হয়েছে।

চিঠিতে আরও বলা হয়েছে, পাঁচ দিনের সফরে সিইসির থাকা-খাওয়া এবং স্থানীয় যাতায়াত ব্যয়ভার বহন করবে রাশিয়ার নির্বাচন কমিশন। তবে প্লেনভাড়া বহন করবে বাংলাদেশ নির্বাচন কমিশন।

চিঠি থেকে জানা গেছে, সিইসির সফরসঙ্গী হিসেবে ব্যক্তিগত সরকারী (পিএস) মো. একেএম মাজহারুল ইসলামও থাকবেন। এটি একটি অফিসিয়াল সফর। দেশীয় মুদ্রায় এ সময় তাঁরা সব ভাতা পাবেন। আগামী ১৯ সেপ্টেম্বর রাশিয়ার নির্বাচন অনুষ্ঠিত হবে।

এর আগে ২০২০ সালের ১২ নভেম্বর যুক্তরাষ্ট্রের নির্বাচনি ব্যবস্থা ও ভোটগ্রহণ নিয়ে মন্তব্য করতে গিয়ে সিইসিকে এম নূরুল হুদা বলেছিলেন, ‘যুক্তরাষ্ট্র চার-পাঁচ দিনেও ভোট গণনা শেষ করতে পারে না। আর আমরা ইভিএমে চার-পাঁচ মিনিটে ফল ঘোষণা করে দিতে পারি। যুক্তরাষ্ট্রের আমাদের থেকে শিক্ষাদীক্ষা নেওয়া উচিত।’