জানালেন জনপ্রশাসন সচিব

মনিরামপুরের তিন বৃদ্ধের বাড়িতে খাবার পৌঁছানোর নির্দেশ

Looks like you've blocked notifications!

যশোরের মনিরামপুরে এসিল্যান্ড (উপজেলা সহকারী কমিশনারভূমি) সাইয়েমা হাসানের নেতৃত্বাধীন ভ্রাম্যমাণ আদালতে সাজা পাওয়া তিন বৃদ্ধের বাড়িতে খাদ্য সহায়তা পৌঁছানোর জন্য জনপ্রশাসন মন্ত্রণালয়ের পক্ষ থেকে নির্দেশ দেওয়া হয়েছে। 

আজ শনিবার সকালে জনপ্রশাসন সচিব শেখ ইউসুফ হারুন ঘটনাটিকে দুঃখজনক, অনাকাঙ্ক্ষিত ও অনভিপ্রেত উল্লেখ করে এনটিভি অনলাইনকে ফোনে বলেন, উপজেলা নির্বাহী কর্মকর্তাকে (ইউএনও) ঘটনার শিকার ব্যক্তিদের বাড়িতে গিয়ে সব ধরনের খাদ্য সহায়তা ও অন্যান্য প্রয়োজনীয় সামগ্রী দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

গতকাল শুক্রবার বিকেলে যশোরের মনিরামপুরে এসিল্যান্ড ও নির্বাহী ম্যাজিস্ট্রেট সাইয়েমা হাসানের ভ্রাম্যমাণ আদালত তিনজন বৃদ্ধ নাগরিককে সাজা দেন। করোনার প্রাদুর্ভাবের মধ্যে ওই তিনজন দরিদ্র ব্যক্তি মাস্ক না পরেই রাস্তায় বেরিয়েছিলেন। সাজার সঙ্গে তাঁদের কান ধরিয়ে দাঁড় করিয়ে রাখার পর নির্বাহী ম্যাজিস্ট্রেট নিজে ওই চিত্র তাঁর মোবাইলে ধারণ করেন। রাতে এ ছবি সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়লে সমালোচনার ঝড় ওঠে।

আজ সকালে জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে জানানো হয়, সাইয়েমা হাসানকে প্রত্যাহার করা হয়েছে। তাঁকে খুলনা বিভাগীয় কার্যালয়ে ন্যস্ত করা হয়েছে।

ওই কর্মকর্তাকে অবশ্যই শাস্তির মুখোমুখি হতে হবে এবং ঘটনার তদন্ত করে প্রতিবেদন দেওয়ার জন্য যশোর জেলা প্রশাসককে নির্দেশ দেওয়া হয়েছে বলেও জানান সচিব। তিনি বলেন, একজন কর্মকর্তা এটা করতে পারেন না।

এ সময় সারা দেশের সরকারি কর্মকর্তাদের দায়িত্ব পালনের সময় জনগণের প্রতি বিশেষ সহানুভূতি প্রদর্শনের নির্দেশ দেন জনপ্রশাসন সচিব।

শেখ ইউসুফ হারুন আরো বলেন, একজন কর্মকর্তার কাছে সাধারণ মানুষের অনেক প্রত্যাশা ও আকাঙ্ক্ষা থাকে। মানুষের এ প্রত্যাশার মর্যাদা দেওয়া আমাদের অন্যতম দায়িত্ব।

এক প্রশ্নের জবাবে জনপ্রশাসন সচিব বলেন, কোনো কর্মকর্তা ক্ষমতার অপব্যবহার করবেন, আর আমরা তাঁর বিরুদ্ধে ব্যবস্থা নেব না, তা হবে না। কেউ এটা করলে তাঁকে অবশ্যই শাস্তি পেতে হবে। সারা দেশের জেলা প্রশাসকদের কাছে এরই মধ্যে প্রয়োজনীয় নির্দেশনা দেওয়া হয়েছে।

কোথাও কোনো সরকারি কর্মকর্তা ক্ষমতার অপব্যবহার করলে সঙ্গে সঙ্গে জানাতে বলা হয়েছে বলেও জানান সচিব। তিনি আরো বলেন, সব কর্মকর্তাকে মানুষের সঙ্গে সদ্ব্যবহার ও সহানুভূতিশীল আচরণ করতে বলা হয়েছে। এই মহামারি সম্মিলিতভাবে পারস্পরিক সহযোগিতার ভিত্তিতে অতিক্রম করতে হবে।