মহানবী (সা.)-এর ব্যঙ্গচিত্র : জেলায় জেলায় বিক্ষোভ-সমাবেশ

Looks like you've blocked notifications!
মহানবী (সা.)-কে অবমাননার প্রতিবাদে আজ বৃহস্পতিবার কিশোরগঞ্জের ভৈরবে বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়। ছবি : এনটিভি

ফ্রান্সে মহানবী হজরত মুহাম্মদ (সা.)-এর ব্যঙ্গচিত্র প্রদর্শনের ঘটনায় মুসলিমবিশ্ব এখন প্রতিবাদে উত্তাল। সেই প্রতিবাদের ঢেউ এসে লেগেছে বাংলাদেশেও। মহানবী (সা.)-কে অবমাননার প্রতিবাদে দেশের বিভিন্ন জেলা ও উপজেলায় বিক্ষোভ মিছিল, সমাবেশ ও মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে।

এনটিভির জেলা প্রতিনিধিদের পাঠানো সংবাদ-

মহানবী (সা.)-কে অবমাননার প্রতিবাদে আজ বৃহস্পতিবার ঝালকাঠিতে বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়। ছবি : এনটিভি

ঝালকাঠি থেকে কে এম সবুজ : বিশ্বনবী (সা.)-এর ব্যঙ্গচিত্র প্রদর্শনের প্রতিবাদে ও ফ্রান্সের সব পণ্য নিষিদ্ধের দাবিতে ঝালকাঠিতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে বাংলাদেশ হিজবুল্লা জমিয়াতুল মুছলিহীন। আজ বৃহস্পতিবার সকাল ১০টায় সংগঠনের আমির মাওলানা খলীলুর রহমান নেছারাবাদীর নেতৃত্বে কেন্দ্রীয় ঈদগা ময়দান থেকে বিক্ষোভ মিছিলটি শুরু হয়ে শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে। পরে মিছিলটি পূর্বচাঁদকাঠি এলাকায় গিয়ে শেষ হয়।

এর আগে কেন্দ্রীয় মসজিদে সমাবেশ অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথির বক্তব্য দেন বাংলাদেশ হিজবুল্লা জমিয়াতুল মুছলিহীনের আমির মাওলানা খলীলুর রহমান নেছারাবাদী।

ঝালকাঠি আদর্শ সমাজ বাস্তবায়ন পরিষদের সভাপতি সরদার মো. শাহ আলমের সভাপতিত্বে এতে আরো বক্তব্য দেন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট খান সাইফুল্লাহ পনির, পৌর মেয়র লিয়াকত আলী তালুকদার, আদর্শ সমাজ বাস্তবায়ন পরিষদের কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক ডা. মোসাদ্দেক বিল্লাহ প্রমুখ।

সমাবেশে বক্তারা ফ্রান্সের সব পণ্য বাংলাদেশে নিষিদ্ধ ঘোষণা করার দাবি জানান।

মহানবী (সা.)-কে অবমাননার প্রতিবাদে আজ ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জে বিক্ষোভ মিছিল করে তৌহিদি জনতা। ছবি : এনটিভি

আশুগঞ্জ থেকে মো. আক্তারুজ্জামান রঞ্জন : ব্রাহ্মণবাড়িয়া জেলার আশুগঞ্জে তৌহিদি জনতার ব্যানারে বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। আজ সকাল ১০টার দিকে উপজেলার সর্বস্তরের মানুষের অংশগ্রহণে একটি বিক্ষোভ মিছিল আশুগঞ্জ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের স্টেশনের সামনে থেকে শুরু হয়ে ঢাকা-সিলেট মহাসড়কের গোলচত্বর হয়ে পূর্ববাজার এলাকায় এসে বিক্ষোভ সমাবেশে মিলিত হয়।

বিক্ষোভ সমাবেশে প্রধান অতিথি হিসেবে বক্তৃতা করেন আশুগঞ্জ জামিয়া ইসলামিয়া ইমদাদুল উলুম মাদ্রাসা মুহতামিম মাওলানা মুফতি উবায়দুল্লাহ।

সোহাগপুর মাদ্রাসা সহসভাপতি মাওলানা হাফেজ শাহ আলমের সভাপতিত্বে বিক্ষোভ সমাবেশে বক্তৃতা করেন আশুগঞ্জ সার কারখানা মসজিদের খতিব মাওলানা আব্দুর রহীম, আশুগঞ্জ প্রেসক্লাবের সভাপতি মোহাম্মদ মোজাম্মেল হক, সোহাগপুর মহিলা মাদরাসার পরিচালক মাওলানা নূরে আলম, মাওলানা হুসাইন আহমেদ যুক্তিশাহী, মাওলানা হাফেজ মাঈনুদ্দিন, মাওলানা মুফতি মিজানুর রহমান, মাওলানা আব্দুল আজিজ, মাওলানা মুফতি ইসমাইল, মাওলানা কামরুল ইসলাম, মাওলানা আব্দুল্লাহ, মাওলানা আব্দুল জলিল ও মাওলানা কামরুল ইসলাম প্রমুখ।

মহানবী (সা.)-কে অবমাননার প্রতিবাদে আজ নেত্রকোনায় বিক্ষোভ মিছিল করে মুসুল্লিরা। ছবি : এনটিভি

নেত্রকোনা থেকে ভজন দাস : নেত্রকোনায় বিক্ষোভ মিছিল ও সমাবেশ হয়েছে। আজ দুপুর ২টার দিকে শহরের মিফতাহুল উলুম মাদ্রাসা প্রাঙ্গণ থেকে বিক্ষোভ মিছিল বের করে ইসলামী শাসনতন্ত্র আন্দোলন ও ধর্মপ্রাণ তৌহিদি জনতা। মিছিলটি জেলা শহরের প্রধান প্রধান সড়ক ঘুরে প্রেসক্লাবের সামনে সংক্ষিপ্ত প্রতিবাদ সমাবেশ করে।

প্রতিবাদ সমাবেশে বক্তারা এ ন্যক্কারজনক ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ এবং ফ্রান্সের পণ্য বর্জনের আহ্বান জানিয়ে বক্তব্য দেন। পরে মুসলিম উম্মাহর ঐক্য, শান্তি ও সমৃদ্ধি কামনা করে বিশেষ মোনাজাতের মাধ্যমে সমাবেশ শেষ হয়।

মহানবী (সা.)-কে অবমাননার প্রতিবাদে আজ কিশোরগঞ্জের ভৈরবে বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়। ছবি : এনটিভি

ভৈরব থেকে মোস্তাফিজ আমিন : কিশোরগঞ্জের ভৈরবে প্রতিবাদ সভা ও বিক্ষোভ মিছিল হয়েছে। আজ বৃহস্পতিবার বেলা ১১টার দিকে ভৈরব বাসস্ট্যান্ড এলাকায় এ কর্মসূচি পালিত হয়। সর্বস্তরের তৌহিদি জনতার ব্যানারে আয়োজিত কর্মসূচিতে স্থানীয় বিভিন্ন কওমি মাদ্রাসার আলেম-ওলামাসহ ধর্মপ্রাণ কয়েক হাজার মানুষ অংশ নেয়।

প্রতিবাদ সভায় মহানবী (সা:)-কে অবমাননার অপরাধে ফ্রান্সকে মুসলিম বিশ্বের কাছে ক্ষমা চাওয়ার আহ্বান জানানো হয়। বাংলাদেশের সরকারের প্রতি দাবি জানানো হয়, সেই দেশের রাষ্ট্রদূতকে তলব করে আনুষ্ঠানিকভাবে এই অপকর্মের প্রতিবাদ জানাতে। অপরদিকে, দেশে ফ্রান্সের তৈরি সব পণ্য বর্জনের আহ্বান জানানো হয় ভৈরবসহ দেশবাসীর প্রতি।

সভা শেষে একটি বিক্ষোভ মিছিল বাসস্ট্যান্ড দুর্জয় মোড় সংলগ্ন নূরানী মসজিদ চত্বরে গিয়ে শেষ হয়। পরে সেখানে হাফিজ জামাল উদ্দিনের পরিচালনায় অনুষ্ঠিত দোয়া ও মুনাজাতে বিশ্ব মুসলিমের কল্যাণ কামনা করা হয়।

মহানবী (সা.)-কে অবমাননার প্রতিবাদে আজ ব্রাহ্মণবাড়িয়ায় বিক্ষোভ মিছিল করে মুসল্লিরা। ছবি : এনটিভি

ব্রাহ্মণবাড়িয়া থেকে শিহাব উদ্দিন বিপু : ব্রাহ্মণবাড়িয়ায় প্রতিবাদ সমাবেশ ও বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়েছে। আজ দুপুরে ব্রাহ্মণবাড়িয়া জামিয়া ইসলামিয়া ইউনুছিয়া মাদ্রাসা প্রাঙ্গণ থেকে মিছিলটি বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক ঘুরে প্রেসক্লাবে সামনে প্রতিবাদ সমাবেশ করে। এরাদায়ে তালিমিয়া ব্রাহ্মণবাড়িয়ার উদ্যোগে আয়োজিত মিছিলে জেলার বিভিন্ন স্থান থেকে কয়েক হাজার মানুষ অংশগ্রহণ করে।

জামিয়া ইসলামিয়া ইউনুছিয়া মাদ্রাসার অধ্যক্ষ মুফতি মুবাররক উল্লাহর সভাপত্বিতে সমাবেশে বক্তব্য দেন জামিয়া দারুল আরকামের মহাপরিচালক মাওলানা সাজিদুর রহমান, মাওলানা আব্দুর রহিম কাসেমী, মুফতি নোমান হাবিবী, মুফতি বোরহান উদ্দিন কাসেমী প্রমুখ।

এ সময় বক্তারা ফ্রান্সের ইসলামবিদ্বেষী আচরণের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে সেদেশের সব পণ্য বর্জনের আহ্বান জানান।

সমাবেশ শেষে বিক্ষোভকারীরা ফ্রান্সের জাতীয় পতাকায় অগ্নিসংযোগ করে এবং দেশটির প্রেসিডেন্টেরর কুশপুতুল দাহ করে।

মাগুরা থেকে শফিকুল ইসলাম শফিক : মাগুরায় ইসলামী শাসনতন্ত্র আন্দোলন মিছিল সমাবেশ করেছে। আজ বৃহস্পতিবার বেলা ১১টার দিকে শহরের নোমানী ময়দানে এই সমাবেশ অনুষ্ঠিত হয়। ইসলামী আন্দোলনের জেলা সভাপতি মুফতি মোস্তফা কামালের সভাপতিত্বে সমাবেশে বক্তব্য দেন জেলা সাধারণ সম্পাদক মাওলানা নাজিরুল ইসলাম, রবিউল ইসলাম, হাফেজ মনিরুজ্জামান প্রমুখ।

বক্তারা ফ্রান্সে মহানবীকে নিয়ে কটূক্তির তীব্র প্রতিবাদ জানিয়ে ফ্রান্সের সব পণ্য এ দেশে বয়কটের আহ্বান জানান।

সমাবেশ শেষে শহরের প্রধান প্রধান সড়কে বিক্ষোভ মিছিল বের হয়।

মহানবী (সা.)-কে অবমাননার প্রতিবাদে আজ মুন্সীগঞ্জে মানববন্ধন অনুষ্ঠিত হয়। ছবি : এনটিভি

মুন্সীগঞ্জ থেকে মঈনউদ্দিন সুমন : মুন্সীগঞ্জে মানববন্ধন, বিক্ষোভ ও সমাবেশ করেছে জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশ। ঢাকা-মাওয়া মহাসড়কের সিরাজদিখান উপজেলার কুচিয়ামোড়া এলাকায় সকাল ১০টা থেকে বেলা ১১টা পর্যন্ত এই মানববন্ধন অনুষ্ঠিত হয়।

মুন্সীগঞ্জ জেলা ও ঢাকা দক্ষিণ শাখা জমিয়তে উলামায়ে ইসলামের আয়োজনে ধর্মপ্রাণ মুসলমানরা এ মানববন্ধনে অংশগ্রহণ করেন।

জমিয়তে উলামায়ে ইসলাম মুন্সীগঞ্জ জেলা সাধারণ সম্পাদক হজরত মাওলানা বশীর আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইসলামপুর কামিল মাদরাসার সাবেক অধ্যক্ষ মাওলানা মুহিউদ্দিন আল হুসাইনী।

এ সময় সংগঠনের জেলা শাখার সাংগঠনিক সম্পাদক মুফতি মাবুবুর রহমানের পরিচালনায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন কেয়াইন ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আশ্রাফ আলী, জমিয়তে উলামায়ে ইসলাম জেলা শাখার যুগ্ম সম্পাদক হজরত মাওলানা জিয়াউল হক কাসেমী, কেরানীগঞ্জ থানা শাখার সভাপতি মুফতি আফজাল হুসাইন রহমানী, শ্রীনগর থানা শাখার সভাপতি মুফতি দ্বীন মোহাম্মদ, মুন্সীগঞ্জ জেলা যুব জমিয়তে উলামায়ে ইসলাম সভাপতি মো. আসাদুজ্জামান প্রমুখ।

মহানবী (সা.)-কে অবমাননার প্রতিবাদে আজ শেরপুরে মানববন্ধন করে ধর্মপ্রাণ মুসলিম জনতা। ছবি : এনটিভি

শেরপুর থেকে কাকন রেজা : শেরপুরে মানববন্ধন করেছে ধর্মপ্রাণ মুসলিম জনতা। আজ দুপুরে নিউমার্কেট চত্বরে এই মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়।

প্রতিবাদ সমাবেশে বক্তব্য দেন শরিফুল ইসলাম সানী, শিবলি নোমান রত্ন, মাওলানা ওবায়দুর রহমান, মুফতি রেজওয়ান, মো. মোকাদ্দেস প্রমুখ। এ সময় ধর্মপ্রাণ মুসল্লি, শিক্ষার্থী ও সাধারণ জনগণ উপস্থিত ছিলেন।

সমাবেশ থেকে বক্তারা ফ্রান্সের পণ্য বর্জনের আহ্বান জানান। সমাবেশ শেষে ফ্রান্সের প্রেসিডেন্টের কুশপুতুল দাহ করা হয়।