মহেশখালীর শত বছরের পুরোনো পুকুর ভরাট বন্ধে নিষ্পত্তির নির্দেশ

Looks like you've blocked notifications!
হাইকোর্ট। ছবি : সংগৃহীত

কক্সবাজারের মহেশখালী উপজেলার হোয়ানক ইউনিয়নের জামালপাড়ার ত্রিপুরা বাপের শত বছরের পুরোনো পুকুর ভরাট বন্ধে ব্যবস্থা নিতে জেলা প্রশাসকের কাছে করা আবেদন নিষ্পত্তি করতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। ৩০ দিনের মধ্যে ওই আবেদন নিষ্পত্তি করতে বলা হয়েছে।

আজ সোমবার বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি বিশ্বজিৎ দেবনাথের অবকাশকালীন হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে রিট আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী মোহাম্মদ রেজাউল করিম। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল তুষার কান্তি রায়।

আইনজীবী রেজাউল করিম বলেন, ‘মহেশখালীর হোয়ানক ইউনিয়নের শত বছরের পুরোনো পুকুরটি এলাকাবাসী দীর্ঘদিন ব্যবহার করে আসছে। সম্প্রতি কিছু লোক ওই পুকুর ভরাট করে স্থাপনা তৈরির চেষ্টা চলছে। দর্শনীয় এই পুকুরটি যেন কেউ ভরাট করতে না পারে। সেজন্য জেলা প্রশাসকের কাছে আবেদন করা হয়েছিল। ওই আবেদনের বিষয়ে কোনো পদক্ষেপ না নেওয়ায় পরে হাইকোর্টে রিট দায়ের করা হয়।’

গত ১৬ নভেম্বর স্থানীয় বাসিন্দা মো. মোস্তাফিজুর রহমান, মুহাম্মদ আবু বকর শিবলী, শেখ মোহাম্মদ মহিউদ্দিন শূন্য দশমিক ছয় দুই একরের পুকুর ও জনগণের চলাচলের রাস্তা রক্ষা করতে কক্সবাজার জেলা প্রশাসক বরাবর একটি আবেদন করেছিলেন। ওই আবেদনে সাড়া না পেয়ে গত ১৩ ডিসেম্বর মহেশখালী উপজেলার হোয়ানক ইউনিয়নের মো. মোস্তাফিজুর রহমান হাইকোর্টে রিট করেন।