মাটিরাঙ্গায় সংঘর্ষ : এবার হাবিলদার ইসহাকসহ ৬ বিজিবি সদস্যর বিরুদ্ধে মামলা

Looks like you've blocked notifications!
খাগড়াছড়ির মাটিরাঙ্গা উপজেলায় বিজিবি ও গ্রামবাসীর সংঘর্ষে ভুক্তভোগীর আহাজারি। ছবি : এনটিভি

খাগড়াছড়ির মাটিরাঙ্গা উপজেলায় বিজিবি ও গ্রামবাসীর সংঘর্ষে একই পরিবারের তিনজনসহ পাঁচজনের মৃত্যুর ঘটনায় এবার ৪০ বিজিবি ব্যাটালিয়নের হাবিলদার ইসহাক আলীসহ ছয় বিজিবি সদস্যর বিরুদ্ধে মামলা করা হয়েছে। ওই ঘটনায় নিহত মফিজ মিয়ার ছেলে মানিক মিয়া বাদী হয়ে গতকাল শুক্রবার বিকেলে মামলাটি করেন।

বিদ্যুতের লাইন টানার জন্য বিদ্যুৎ বিভাগের অনুরোধে নিজ বাগানের দুটি গাছ কেটে স’ মিলে নেওয়ার সময় গত মঙ্গলবার দুপরে বিজিবির সদস্যরা এক ব্যক্তিকে বাধা দেয়। এ নিয়ে বাকবিতণ্ডাকে কেন্দ্র করে গুলি বর্ষণে এক বিজিবি সদস্যসহ দুই পরিবারের পাঁচজনের প্রাণহানির ঘটনা ঘটে। নিহত বেসামরিক চারজনের মধ্যে একই পরিবারের বাবা ছেলেসহ তিনজন রয়েছে।

এ হতাহতের ঘটনায় বিজিবির পক্ষ থেকে গত বৃহস্পতিবার মাটিরাঙ্গা থানায় ৪০ বিজিবির হাবিলদার ইসহাক আলী বাদী হয়ে নিহত চারজনসহ ১৯ জনের নাম উল্লেখ করে এবং অজ্ঞাত আরো ৭০ জনের বিরুদ্ধে একটি মামলা করেন। মামলায় সরকারি কাজে বাধাদান, অস্ত্র কেড়ে নিয়ে গুলিবর্ষণসহ বিভিন্ন অভিযোগ আনা হয়।

বিজিবির মামলা করার খবর জানাজানি হলে গ্রামবাসীর মধ্যে ক্ষোভের সৃষ্টি হয়। স্থানীয়দের অভিযোগ, ঘটনায় সময় দুই পরিবারের যারাই উপস্থিত ছিলেন সবাইকে হত্যা করা হলেও বিজিবি গ্রামবাসীকে হয়রানি করার জন্য ১৯ জনের নাম উল্লেখ করে অজ্ঞাত আরো ৭০ জনকে আসামি করেছে।

স্থানীয়দের অভিযোগ, গতকাল শুক্রবার সকাল থেকে নিহতদের পরিবার দুটির পক্ষ থেকে থানায় মামলা দেওয়ার চেষ্টা করা হলেও থানা কর্তৃপক্ষ পৃথক মামলা নিতে রাজি হচ্ছিল না।

এদিকে বৃহস্পতিবার খাগড়াছড়িতে পুলিশের বেশকিছু স্থাপনা উদ্বোধন শেষে পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী বলেন, ‘ক্ষতিগ্রস্ত পক্ষও চাইলে মামলা করতে পারেন।’ আইজিপির এমন বক্তব্য অনুযায়ী নিহত গ্রামবাসীর পরিবারের সদস্যরা মামলা করার সিদ্ধান্তে অটল থাকলে শুক্রবার বিকেলে মামলা নেয় মাটিরাঙ্গা থানা পুলিশ।