মাদকের কুফল সম্পর্কে সবাইকে সচেতন করতে হবে : স্বরাষ্ট্রমন্ত্রী

Looks like you've blocked notifications!
রাজধানীর সিরডাপ মিলনায়তনে আজ সোমবার ‘মাদকাসক্তি নিরাময়ে বেসরকারি খাতের ভূমিকা’ শীর্ষক গোলটেবিল আলোচনায় প্রধান অতিথির বক্তব্য দেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। ছবি : এনটিভি

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, মাদকের ভয়াবহতা থেকে ভবিষ্যত প্রজন্মকে রক্ষা করতে হবে। এটা করতে না পারলে আমাদের সবকিছু বরবাদ হয়ে যাবে। মাদকের কুফল সম্পর্কে সবাইকে সচেতন করতে হবে।

রাজধানীর সিরডাপ মিলনায়তনে আজ সোমবার ‘মাদকাসক্তি নিরাময়ে বেসরকারি খাতের ভূমিকা’ শীর্ষক গোলটেবিল আলোচনায় প্রধান অতিথির বক্তব্যে স্বরাষ্ট্রমন্ত্রী এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, সব পেশায় কিছু খারাপ মানুষ থাকে। চিকিৎসক, সাংবাদিক, পুলিশ ও ইঞ্জিনিয়ারসহ বিভিন্ন পেশার কিছু মানুষকে মাদক গ্রহণ ও সরবরাহের অভিযোগে গ্রেপ্তার করা হয়েছে এবং বিচার করা হচ্ছে। কারো জন্য আলাদা কোনো আইন নেই। যারাই এসব অপরাধ করেন, তাদের সবাইকে আমরা আইনের আওতায় নিয়ে আসি। কেউ বাদ যায় না। সব পেশায়ই দু-একজন পথভ্রষ্ট থাকতে পারেন।

মাদকসেবিদের চাকরিতে রাখা হচ্ছে না জানিয়ে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, পুলিশে কারও বিরুদ্ধে মাদক সেবনের অভিযোগ এলেই, তাদের ডোপ টেস্ট করা হচ্ছে। ডোপ টেস্টে পজিটিভ হলে তাকে সাসপেন্ড করা হচ্ছে। এই জায়গায় আমরা খুব কঠিন অবস্থানে চলে আসছি। চাকরির শুরুতে যারা সিলেক্টেড হবে, তাদের ডোপ টেস্ট করার প্রচলন পুরোপুরি নিতে যাচ্ছি।

শক্তিশালী মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইন করার কথা উল্লেখ করে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, সব ক্ষেত্রেই অসাধু লোক রয়েছে। হেরোইন উদ্ধারের পর নাকি পরীক্ষায় পাউডার হয়ে যায়। ইয়াবা উদ্ধারের পর তা ল্যাবে পাউডার বানিয়ে দেওয়ার অভিযোগও আসছে। এগুলো আমরা শক্তভাবে দেখছি।

স্বরাষ্ট্রমন্ত্রী আরও বলেন, মাদকের সাপ্লাই কমাতে বিজিবি, কোস্ট গার্ডের সক্ষমতা ও জনবল বৃদ্ধি করা হচ্ছে। বর্ডারেও মাদকের চালান রোধে এখন অনেক ধরনের পদক্ষেপ নেওয়া হচ্ছে।