মাদারীপুরে ডেঙ্গুতে আক্রান্ত রোগীর সংখ্যা পাঁচশ ছাড়াল

Looks like you've blocked notifications!
মাদারীপুর সদর হাসপাতালে চলছে ডেঙ্গু রোগীদের চিকিৎসা। ছবি : এনটিভি

মাদারীপুরে লাফিয়ে বাড়ছে ডেঙ্গুতে আক্রান্ত রোগীর সংখ্যা। গত ২৪ ঘণ্টায় হাসপাতালে ভর্তি হয়েছেন ৮ জন। এতে মাদারীপুরে আক্রান্তের সংখ্যা পাঁচশ ছাড়িয়েছে। অবশ্য আতঙ্কিত না হয়ে সবাইকে সচেতন হওয়ার আহ্বান জানিয়েছেন চিকিৎসকরা।

মাদারীপুর জেলা স্বাস্থ্য বিভাগ জানায়, চলতি মৌসুমে জেলায় এখন পর্যন্ত ৫০২ জন রোগী ডেঙ্গুতে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন। এর মধ্যে ছাড়পত্র পেয়েছেন ৪৮৩ জন। এ পর্যন্ত আক্রান্ত হয়ে মারা গেছেন একজন। আক্রান্ত হওয়া অধিকাংশ রোগী রাজধানী ঢাকা থেকে এ রোগের নমুনা নিয়ে হাসপাতালে ভর্তি হয়েছে। তাদের মধ্যে কেউ রাজধানীতে কর্মরত অবস্থায়, আবার কেউ আত্মীয়ের বাড়িতে বেড়াতে গিয়ে আক্রান্ত হয়েছেন। পরে নিজ জেলায় এসে ভর্তি হচ্ছেন হাসপাতালে।

ডেঙ্গুর উপসর্গ দেখা দিলে ভয় আর আতঙ্কিত না হয়ে তাৎক্ষণিক হাসপাতালে এসে চিকিৎসকের পরামর্শ ও চিকিৎসা নেওয়ার কথা জানান বিশেষজ্ঞ চিকিৎসকরা। জেলার ৫টি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ডেঙ্গু রোগীদের চিকিৎসা দেওয়ার জন্য আলাদা ইউনিট খোলা হয়েছে। সার্বক্ষণিক রাখা হয়েছে চিকিৎসকের নজরদারি।

মাদারীপুর সদর হাসপাতালে ভর্তি হওয়া আকবর হোসেন বলেন, ‘জ্বর নিয়ে হাসপাতালে ভর্তি হয়েছি। এখন টেস্ট করে দেখি ডেঙ্গু হয়েছে। হাসপাতাল থেকে মশারি টাঙিয়ে দেওয়া হয়েছে। চিকিৎসা সেবা মোটামুটি ভালোই। তবে আরও সেবার মান বাড়ানো উচিত। তাহলে সবাই খুশি হতাম।’

সদর হাসপাতালের চিকিৎসক শিহাব চৌধুরী বলেন, ‘ডেঙ্গুতে আতঙ্কিত হওয়ার কিছু নেই। বিশ্রাম আর ওষুধ খেলে নিরাময় হয়। আর বাড়ির আশপাশে স্বচ্ছ পানি যাতে না জমে, সেদিকে নজর রাখা উচিত। কারণ ময়লা আবর্জনায় এডিস মশা জন্মায়। তাই বাড়ির পানির টেপ, ফুলের টব পরিষ্কার রাখতে হবে। সবার সচেতনায় ডেঙ্গু ভালো হয়।’