মানবতাবিরোধী অপরাধ : আসামি সাবেক সাংসদ হান্নানের মৃত্যু

Looks like you've blocked notifications!
সাবেক সংসদ সদস্য এম এ হান্নান। ছবি : সংগৃহীত

একাত্তরে মানবতাবিরোধী অপরাধের মামলার আসামি ময়মনসিংহ-৭ (ত্রিশাল) আসনের সাবেক সংসদ সদস্য এম এ হান্নান (৮৭) মারা গেছেন। আজ মঙ্গলবার ভোর ৪টায় কারাবন্দি অবস্থায় রাজধানীর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালে তিনি মারা যান।

এম এ হান্নানের মৃত্যুর তথ্য নিশ্চিত করেছেন তাঁর নিকটাত্মীয় অধ্যক্ষ আশফাক আহমেদ এবং ত্রিশালের কাঁঠাল ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান মো. কামাল হোসেন। তাঁরা জানান, বার্ধক্যজনিত কারণে তিনি মারা গেছেন।

২০১৫ সালের ১৯ মে ত্রিশালের শহিদ বীর মুক্তিযোদ্ধা আবদুর রহমানের স্ত্রী রহিমা খাতুন বাদী হয়ে এম এ হান্নানের বিরুদ্ধে মানবতাবিরোধী অপরাধের মামলা করেন। এ মামলায় আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল হান্নান ও তার ছেলেসহ মোট আট আসামির বিরুদ্ধে পরোয়ানা জারি করেন ট্রাইব্যুনাল। পরে হান্নান ও তার ছেলেকে ঢাকার গুলশান থেকে গ্রেপ্তার করা হয়। তিনি কাশিমপুর কারাগারে বন্দি ছিলেন। অসুস্থ থাকায় তাকে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালে ভর্তি করা হয়।

এম এ হান্নান ২০১৪ সালে জাতীয় পার্টি থেকে আওয়ামী লীগ নেতৃত্বাধীন জোটের হয়ে ময়মনসিংহ-৭ (ত্রিশাল) আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হন।