মানিকগঞ্জে বোতল খুলে ভোজ্যতেল বিক্রির দায়ে ৫ ব্যবসায়ীকে জরিমানা

Looks like you've blocked notifications!
মানিকগঞ্জের ঘিওর উপজেলায় জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের অভিযান। ছবি : এনটিভি

মানিকগঞ্জের ঘিওর উপজেলায় অধিক মুনাফার জন্য সয়াবিন তেলের বোতল খুলে খোলাবাজারে বিক্রি করছে স্থানীয় একশ্রেণির অসাধু ব্যবসায়ী। আজ দুপুরে অবৈধ এই ব্যবসায়িক কার্যক্রমের দায়ে উপজেলার পাঁচ ব্যবসায়ীকে ৩৭ হাজার টাকা জরিমানা করেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের জেলা কার্যালয়।

জেলা কার্যালয়ের সহকারী পরিচালক আসাদুজ্জামান রুমেল এ অভিযান পরিচালনা করেন।

এ সময় ঘিওর উপজেলার খাদ্য পরিদর্শক মোয়াজ্জেম হোসেন এবং জেলা গোয়েন্দা পুলিশের (ডিবি) সদস্যরা এই অভিযানে সহযোগিতা করেন।

জেলা ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর সূত্রে জানা গেছে, উপজেলা সদরে ঘিওর বাজারে কতিপয় অসাধু ব্যবসায়ীরা সয়াবিন তেলের বোতল খুলে খোলাবাজারে বিক্রি করছে—এমন অভিযোগের ভিত্তিতে আজ দুপুরে জেলা প্রশাসক মুহাম্মদ আবদুল লতিফের নির্দেশনায় ঘিওর বাজারে অভিযান পরিচালনা করে জেলা ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। এ সময় ফারুক অ্যান্ড সন্স স্টোরে বোতলজাত কোনো তেল না পাওয়ায় প্রতিষ্ঠানটির গুদামে অভিযান চালানো হয়। সেখানে দুই ও পাঁচ লিটারের শত শত খোলা বোতল দেখতে পায় আভিযানিক দল।

এ সময় জিজ্ঞাসাবাদে প্রতিষ্ঠানটির মালিক জানান, অধিক লাভের আশায় বোতলের তেল ঢেলে খোলা তেল হিসেবে বিক্রি করে আসছেন তিনি। এতে প্রতি লিটার সয়াবিন তেলে ১৫ থেকে ২০ টাকা অতিরিক্ত লাভ হয়।

এ সময় প্রতিষ্ঠানের মালিককে ২০ হাজার টাকা জরিমানা করা হয়। এরপর একই অপরাধের দায়ে বাজারের হানিফ স্টোরকে দুই হাজার টাকা, অসীম স্টোরকে তিন হাজার টাকা, সাহা ব্রাদার্স স্টোরকে পাঁচ হাজার টাকা এবং সুমন স্টোরকে সাত হাজার টাকা জরিমানা করা হয়।

জেলা ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের সহকারী পরিচালক আসাদুজ্জামান রুমেল বলেন, বাজারে সয়াবিন তেলে কৃত্রিম সংকট তৈরি না করতে এবং তেলে সরবরাহ স্বাভাবিক রাখতে ব্যবসায়ীদের সতর্ক করা হয়েছে। অতিরিক্ত দামে নিত্যপ্রয়োজনীয় পণ্য বিক্রি না করা এবং পণ্যের মূল্য তালিকা প্রদর্শন করতে বাজারের ব্যবসায়ীদের নির্দেশনা দেওয়া হয়েছে। জনস্বার্থে এ অভিযান অব্যাহত থাকবে।