ইসিতে হলফনামা

মামলা কমেছে তৈমূরের, আয় বছরে আট লাখ

Looks like you've blocked notifications!
নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচনে হেভিওয়েট প্রার্থীর একজন বিএনপিনেতা তৈমূর আলম খন্দকার। হাতি মার্কার স্বতন্ত্র এই প্রার্থীর ছবিটি আজ বুধবার প্রচারের সময় তোলা। ছবি : ফোকাস বাংলা

জমে উঠেছে নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচন। এ নির্বাচনে দুজন হেভিওয়েট প্রার্থীর একজন তৈমূর আলম খন্দকার। তিনি স্বতন্ত্র প্রার্থী হিসেবে হাতি মার্কায় ভোট করছেন এ নির্বাচনে। তিনি নির্বাচন কমিশনে (ইসি) হলফনামা জমা দিয়েছেন। সেখানে নানা বিষয়ে তথ্য জানিয়েছেন ইসিকে।

বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা ও জেলা বিএনপির আহ্বায়ক স্নাতকোত্তর ডিগ্রিধারী অ্যাডভোকেট তৈমুর আলম খন্দকার হলফনামায় উল্লেখ করেছেন, তিনি পেশায় একজন আইনজীবী। তাঁর বিরুদ্ধে বর্তমানে মামলা রয়েছে ১০টি। অতীতে মামলা ছিল ২০টি। তাঁর নামে যেসব মামলা রয়েছে তা রাজনৈতিক কারণে দায়ের করা হয়েছে। ব্যক্তিগত পর্যায়ে কেউ তাঁর নামে মামলা দায়ের করেননি। এখন এ মেয়র প্রার্থীর বিরুদ্ধে যেসব মামলা রয়েছে, তার মধ্যে পাঁচটিই বিচারাধীন, তিনটি উচ্চ আদালতের আদেশে স্থগিত ও দুটি চার্জ শুনানির পর্যায়ে রয়েছে।

হলফনামায় তৈমূর উল্লেখ করেছেন, এসব মামলা ২০১৩ থেকে ২০১৮ সালে নারায়ণগঞ্জ, ফতুল্লা, রূপগঞ্জ ও সিদ্ধিরগঞ্জ থানায় দায়ের হয়েছে। প্রায় সব মামলায় তাঁর বিরুদ্ধে সরকারি কাজে বাধা দেওয়া, দাঙ্গা-দাঙ্গামা করা, বেআইনি সমাবেশে অংশ নেওয়াসহ বিভিন্ন অপরাধের অভিযোগ আনা হয়েছে। অতীতে তাঁর বিরুদ্ধে ২০টি মামলা দায়ের হয়। ১৯৯৭ থেকে ২০০৮ সাল পর্যন্ত বিভিন্ন সময়ে ওইসব মামলা হয়েছিল। সেগুলোর মধ্যে অন্তত সাতটি দুর্নীতি দমন কমিশন (দুদক) আইনে দায়ের করা হয়। অতীতের ২০টি মামলার মধ্যে দুটি হাইকোর্টে বিচারাধীন ও সাতটি রাষ্ট্র কর্তৃক প্রত্যাহার করা হয়। অবশিষ্ট মামলাগুলোর চারটি উচ্চ আদালতে স্থগিত ও বাকিগুলোতে অব্যাহতি পেয়েছেন।

তৈমূর আলম খন্দকারের বার্ষিক আয় আট লাখ টাকার বেশি। বাড়িসহ বিভিন্ন স্থাপনা থেকে ভাড়া পেয়ে থাকেন পাঁচ লাখ ৭৪ হাজার ১৪১ টাকা, শেয়ার/সঞ্চয়পত্র/ব্যাংক আমানত থেকে আয় আড়াই হাজার টাকা ও আইন পেশা থেকে পান সোয়া দুই লাখ টাকা বলেও তৈমূর আলম খন্দকার হলফনামায় উল্লেখ করেছেন।

তৈমূর আরও জানান, তাঁর নগদ টাকার পরিমাণ পাঁচ লাখ টাকা ও স্ত্রীর আছে দুই লাখ টাকা। তাঁর পাঁচ ভরি স্বর্ণ ও স্ত্রীর ১২ ভরি স্বর্ণ রয়েছে। এই পাঁচ ভরি স্বর্ণের পুরোটাই উপহার পেয়েছেন। এ ছাড়া আসবাবপত্র, টিভি, ফ্রিজ, কম্পিউটার ইত্যাদি রয়েছে। রাজউক থেকে পাওয়া পাঁচ কাঠার প্লট ও ২৭৬ বর্গমিটার আয়তনের নির্মাণাধীন বাড়ি রয়েছে তাঁর। যৌথ মালিকানায় থাকা ২০০ শতাংশ কৃষিজমি ও ৩০ শতাংশ অকৃষিজমির ২২ শতাংশ মালিকানাও আছে তাঁর। এ প্রার্থীর কোনো ব্যাংক ঋণ ও দায়দেনা নেই।

২০১৮ সালে অনুষ্ঠিত একাদশ জাতীয় সংসদ নির্বাচনে নারায়ণগঞ্জ-১ আসনে মনোনয়নপত্র দাখিল করেছিলেন তৈমূর আলম খন্দকার। ওই নির্বাচনে জমা দেওয়া হলফনামায় বিসিকে একটি প্লট এবং স্ত্রীর নামে রাজধানীর সেগুনাবাগিচায় দুটি ফ্ল্যাট ও তোপখানার মেহরাব প্লাজায় একটি স্যুট ছিল বলে উল্লেখ করেছিলেন।

বিসিকের ওই প্লটটির দাম এক লাখ ২৪ হাজার টাকা ও স্ত্রীর দুটি ফ্ল্যাট ও একটি স্যুটের দাম ৩৬ লাখ ৩২ হাজার টাকা উল্লেখ করেছিলেন। এবারের হলফনামায় ওইসব সম্পদ উল্লেখ করেননি তিনি। তবে, স্ত্রীর নামে ৩১৪ বর্গমিটার আয়তনের একটি ফ্ল্যাট রয়েছে বলে উল্লেখ করেছেন।