মৃতের সংখ্যা কমেছে, আক্রান্তের সংখ্যা বেড়েছে: স্বাস্থ্যমন্ত্রী

Looks like you've blocked notifications!
স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক এমপি আজ বৃহস্পতিবার নিজ বাসা থেকে ভিডিও কলে সরাসরি করোনা ভাইরাস সংক্রান্ত তথ্য প্রকাশ করেন। ছবি : সংগৃহীত

করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় দেশে একজনের মৃত্যু হয়েছে। এ ছাড়া নতুন করে ১১২ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে। এ তথ্য জানিয়ে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক জানান,দেশে করোনা ভাইরাসের কারণে মৃত্যুর সংখ্যা কমেছে। কিন্তু আক্রান্তের সংখ্যা বেড়েছে।

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক আজ  বৃহস্পতিবার রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটের (আইইডিসিআর) নিয়মিত অনলাইন ব্রিফিংয়ে যুক্ত হয়ে এসব কথা জানান।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, যেহেতু আমাদের পরীক্ষার পরিমাণ আগের থেকে অনেক বৃদ্ধি পেয়েছে তাই আমরা বুঝতে পারছি আক্রান্তের পরিমাণ কী হারে বৃদ্ধি পাচ্ছে। তিনি বলেন, আগে আমাদের একটি ল্যাবে পরীক্ষা করা হতো। কিন্তু এখন ১৫ থেকে ১৭টি ল্যাবে পরীক্ষা করা হচ্ছে।

আমরা জানি করোনা ভাইরাস আমাদের থামিয়ে দিয়েছে। ঘরে আটকে রেখেছে। সমস্ত চাকা, কল কারখানা, মিল-ফ্যাক্টরি, পরিবহন বন্ধ করে দিয়েছে। তারপরেও আমাদের মনোবল ভাঙ্গে নাই। করোনার বিরুদ্ধে যুদ্ধ করে চলেছি।

জাহিদ মালেক বলেন, আমরা গতকালই চায়নার উহানে যারা করোনায় মোকাবিলা করেছিলেন, তাদের সঙ্গে ভিডিও করফারেন্স করেছি। চায়নায় কিভাবে তারা মোকাবিলা করেছে, আমাদের সে বিষয়ে জানিয়েছে। সেখান থেকে আমরা কিছু পরামর্শ গ্রহণ করেছি ও পরামর্শ অনুযায়ী কাজ করে যাচ্ছি। তাঁরা আমাদের উপদেশ দিয়ে বলেছে, আমাদের এখন ঘরে থাকতে হবে। এবং আমাদের বেশি বেশি করে পরীক্ষা করতে হবে। এটাই তাদের প্রধান বার্তা ছিল। অর্থাৎ ঘরে থাকলে বেশি সংক্রমিত হবে না, নিজেও ভালো থাকবেন অপরকেও ভালো রাখবেন। টেস্ট যতো বেশি করা যাবে, তত রোগী শনাক্ত করব এবং তাকে আইসোলেশনে নিব, নতুন করে শনাক্ত হবে না। মাননীয় প্রধানমন্ত্রী একই পরামর্শ দিচ্ছেন ও আমাদের নিয়মিত তরারকি করছেন।

এর আগে স্বাস্থ্যমন্ত্রী বলেন,দেশে ২৪ ঘণ্টায় করোনাভাইরাসজনিত কোভিড-১৯ রোগে আক্রান্ত হয়ে আরো একজনের মৃত্যু হয়েছে। এ নিয়ে এ রোগে আক্রান্ত হয়ে ২১ জনের মৃত্যু হলো। এ ছাড়া নতুন করে আরো ১১২ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে। এ নিয়ে মোট ৩৩০ জনের করোনাভাইরাস শনাক্ত হয়েছে। গত ২৪ ঘণ্টায় মোট এক হাজার ৯৭টি নমুনা পরীক্ষা করা হয়।