মোংলায় ‘অশনি’র প্রভাবে দুর্যোগপূর্ণ আবহাওয়া, প্রস্তুতি নিচ্ছে প্রশাসন

Looks like you've blocked notifications!
মোংলা বন্দরকে দুই নম্বর দূরবর্তী হুঁশিয়ারি সংকেত দেখিয়ে যেতে বলেছে আবহাওয়া অফিস। ছবি : এনটিভি

ঘূর্ণিঝড় `অশনি’র প্রভাবে মোংলা সমুদ্রবন্দর এবং সুন্দরবন উপকূলীয় এলাকায় দুর্যোগপূর্ণ আবহাওয়া সৃষ্টি হয়েছে। ফলে, আজ সোমবার সকাল থেকে এসব এলাকার আকাশ মেঘাচ্ছন্ন রয়েছে। পাশাপাশি গুঁড়িগুঁড়ি ও মাঝারি বৃষ্টিপাত হচ্ছে। এছাড়া হালকা বাতাসও বয়ে যাচ্ছে। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে বৃষ্টির পরিমাণও বাড়তে পারে। এমন পরিস্থিতিতে মোংলা বন্দরকে দুই নম্বর দূরবর্তী হুঁশিয়ারি সংকেত দেখিয়ে যেতে বলেছে আবহাওয়া অফিস।

আবহাওয়া অফিস জানিয়েছে, বঙ্গোপসাগরে অবস্থানরত ঘূর্ণিঝড়টি বর্তমানে মোংলা থেকে এক হাজার ২০ কিলোমিটার দূরে রয়েছে।

এদিকে, ঘূর্ণিঝড়ের প্রভাব পড়তে শুরু করায় এর প্রাথমিক প্রস্তুতিও নিতে শুরু করেছে স্থানীয় প্রশাসন। বিশেষ করে মোংলা বন্দর কর্তৃপক্ষ, উপজেলা প্রশাসন ও পৌর কর্তৃপক্ষ প্রস্তুতিমূলক কার্যক্রম শুরু করেছে। সেই সঙ্গে বনবিভাগও প্রয়োজনীয় প্রস্তুতি নিয়েছে।

মোংলা বন্দর কর্তৃপক্ষের সচিব ও হারবার মাস্টার কমান্ডার শেখ ফখরউদ্দীন বলেন, ঘূর্ণিঝড় ‘অশনি’র জন্য সম্ভাব্য প্রস্তুতি হিসেবে নৌবাহিনী, কোস্ট গার্ড ও সংশ্লিষ্ট  বন্দর ব্যবহারকারীদের সঙ্গে সমন্বয় করা হচ্ছে। বন্দর চ্যানেলে দেশি-বিদেশি বাণিজ্যিক জাহাজের অবস্থান ও চলাচলে সতর্কতা আরোপ করা হয়েছে। পরিস্থিতি খারাপ হলে বন্দরের নিজস্ব নৌযান ও বিদেশি জাহাজের নিরাপদ অবস্থান নিশ্চিত করা হবে।’ এ ছাড়া বন্দর জেটিতে নৌবাহিনী ও কোস্টগার্ডের জাহাজগুলো নিরাপদে অবস্থানের উদ্যোগ নেওয়া হয়েছে বলেও জানান তিনি।