মোংলায় বাড়ল আরও এক সপ্তাহের কঠোর বিধিনিষেধ

Looks like you've blocked notifications!
বাগেরহাটের মোংলার চলমান বিধিনিষেধে রাস্তায় বাঁশ বেঁধে চলাচল রোধের চেষ্টা। ছবি : এনটিভি

বাগেরহাটের মোংলায় চলমান করোনা বিধিনিষেধ আরও এক সপ্তাহ বাড়ানো হয়েছে। এর আগে তিন দফায় দেওয়া বিধিনিষেধের শেষ দিন ছিল আজ বুধবার। আজ দুপুরে বাগেরহাট জেলা প্রশাসক মো. আজিজুর রহমান সংশ্লিষ্টদের সঙ্গে বৈঠক শেষে চতুর্থ দফায় আরও এক সপ্তাহের কঠোর বিধিনিষেধ আরোপ করেছেন।

চলমান করোনা পরিস্থিতির উন্নতি না হওয়ায় এ সিদ্ধান্ত নিয়েছে প্রশাসন। মোংলায় রোজার ঈদের পর থেকে হঠাৎ করে করোনা পরিস্থিতির অবনতি হওয়ায় গত ৩০ মে থেকে কঠোর বিধিনিষেধ জারি করে প্রশাসন।

এদিকে, কঠোর বিধিনিষেধের আওতায় আজ বুধবার ও আগামীকাল বৃহস্পতিবারের পৌর শহরের প্রধান কাঁচামাল ও মাংসের বাজার বন্ধ রাখার জন্য গতকাল মঙ্গলবার ঘোষণা দেয় স্থানীয় প্রশাসন।

তবে সরেজমিনে আজ সকালে বাজারে গিয়ে দেখা গেছে বিধিনিষেধ না মেনে কেউ কেউ কাঁচামালের দোকান খুলে রেখেছেন। তবে বন্ধ রয়েছে মাংসের দোকান। বিধিনিষেধের বালাই নেই মাছ বাজারে। সেখানে যেমন রয়েছে ভিড় ও গাদাগাদি। সেইসঙ্গে মানা হচ্ছে না স্বাস্থ্যবিধি। দুদিনের নতুন বিধিনিষেধে শহরের প্রধান সড়ক ছাড়া বাকিসব সংযোগ সড়ক বন্ধ করে দেওয়া হলেও তা টপকে লোকজন স্বাভাবিক চলাচল করছেন। চলছে বিভিন্ন যানবাহনও। তবে সকাল ১০টা থেকে বিকেল ৩টা পর্যন্ত নদী পারাপার বন্ধ রাখার ঘোষণা থাকলেও তা মানা হচ্ছে না।

চলমান বিধিনিষেধে মোংলার করোনা পরিস্থিতি উন্নতির দিকে বলে জানিয়েছেন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. জীবিতেষ বিশ্বাস।

ডা. জীবিতেষ বিশ্বাস জানান, চলমান বিধিনিষেধ আরও এক সপ্তাহের জন্য বাড়ানোর সিদ্ধান্তটি সময় উপযোগী হয়েছে। এতে করোনা সংক্রমণ রোধ করা সম্ভব হবে বলে মনে করেন তিনি।

বাগেরহাট জেলা প্রশাসক মো. আজিজুর রহমান বলেন, ‘সংশ্লিষ্টদের সঙ্গে সার্বিক পরিস্থিতির আলাপ শেষে বিধিনিষেধ আরও এক সপ্তাহ বাড়ানো হয়েছে। এ বিধিনিষেধ পালনে সবার সহযোগিতা প্রয়োজন।’

আজ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ৩০ জন করোনা পরীক্ষা করিয়েছেন। এর মধ্যে ১৪ জনের করোনা পজিটিভ শনাক্ত হয়েছে। শনাক্তের হার প্রায় ৪৭ শতাংশ। এর আগে মঙ্গলবার শনাক্তের হার ছিল প্রায় ৬৫ শতাংশ।